Advertisement
১০ মে ২০২৪
Dengue Fear

রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে হল ডেঙ্গি সচেতনতা শিবির

বৃহস্পতিবার রাজ্যের ২৩টি জেলার ‘সমগ্র শিক্ষা মিশন’এর অধীনে থাকা বিদ্যালয়গুলিতে অংশ নেন শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিভাবকরা। ডেঙ্গির বাড়বাড়ন্ত দেখেই শিক্ষা দফতর সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়গুলিতে এই সচেতনতা শিবির করার সিদ্ধান্ত নেয়।

বৃহস্পতিবার প্রাথমিক বিদ্যালয়ে ডেঙ্গি সচেতনতা শিবির।

বৃহস্পতিবার প্রাথমিক বিদ্যালয়ে ডেঙ্গি সচেতনতা শিবির। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ২০:৪৪
Share: Save:

শিক্ষা দফতরের নির্দেশ মেনে ‘সমগ্র শিক্ষা মিশন’-এর অধীনে থাকা প্রাথমিক বিদ্যালয়গুলিতে পালিত হল ডেঙ্গি সচেতনতা শিবির। বৃহস্পতিবার রাজ্যের ২৩টি জেলার ‘সমগ্র শিক্ষা মিশন’এর অধীনে থাকা বিদ্যালয়গুলিতে অংশ নেন শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিভাবকরা। ডেঙ্গির বাড়বাড়ন্ত দেখেই শিক্ষা দফতর সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়গুলিতে এই সচেতনতা সভা করার সিদ্ধান্ত নেয়। এ ক্ষেত্রে শিবির আয়োজনের দায়িত্ব দেওয়া হবে প্রাথমিক ও উচ্চপ্রাথমিক বিদ্যায়লের প্রধান শিক্ষক তথা ভারপ্রাপ্ত শিক্ষকদের। স্কুলে আয়োজিত ডেঙ্গি সচেতনতা শিবিরে অভিভাবক ও ছাত্রছাত্রীদের স্কুলের তরফ থেকে একজন শিক্ষক ডেঙ্গি প্রসঙ্গে বিস্তারিত বক্তৃতা করেছেন। ডেঙ্গি সচেতনতা নিয়ে শিক্ষা দফতর থেকে একটি সতর্কতামূলক ভিডিয়ো পাঠানো হয়েছে প্রত্যেকটি স্কুলে। শিবিরে সচেতনতামূলক ওই ভিডিয়োটি দেখানো হয়। পাশাপাশি, সচেতনতা শিবিরের দিনে স্কুলের ডেঙ্গি সংক্রান্ত একটি ক্যুইজ অনুষ্ঠান রাখা হয়েছিল। ক্যুইজ শেষে জয়ী ছাত্রছাত্রীকে পুরস্কৃত করেছেন স্কুল কর্তৃপক্ষ।

সচেতনতা শিবিরের পাশাপাশি, শিক্ষা দফতর থেকে প্রাথমিক বিদ্যালয়গুলিকে ৮টি নির্দেশিকা দেওয়া হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, স্কুল ও স্কুল চত্বরকে পুরোপুরি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। স্কুলের আওতাধীন কোনও জায়গায় জল জমতে দেওয়া যাবে না। স্কুল কী ভাবে পরিষ্কার, পরিচ্ছন্ন রাখা হচ্ছে তার ভিডিয়ো তুলে রাখতে হবে। প্রত্যেকদিন ডেঙ্গি রোধে সংক্রান্ত কি ব্যবস্থা করা হয়েছে তার পর্যালোচনা করতে হবে। গত কয়েক মাস ধরে ডেঙ্গির দাপট বেড়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ডেঙ্গিতে বেশ কিছু মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাই প্রাথমিক বিদ্যালয়ে এই ধরনের সচেতনতা শিবিরের পাশাপাশি কড়া ব্যবস্থা নিতে বলেছে শিক্ষা দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE