Advertisement
০৪ মে ২০২৪
ED Summons Dev

সাড়ে ৮ ঘণ্টা পর ইডি দফতর থেকে বেরোলেন দেব, কয়েকটি বাক্য বলেই বিমানবন্দরের পথে

দিল্লির ইডি দফতর থেকে প্রায় সাড়ে ৮ ঘণ্টা পর বেরোলেন তৃণমূল সাংসদ দেব। গরু পাচার মামলায় তাঁকে তলব করা হয়েছিল। বুধবার সকাল ১১টার আগে ইডির সদর দফতরে দেব পৌঁছে গিয়েছিলেন।

Dev has left ED office after hours of questioning in Cow Scam Case

দিল্লির ইডি দফতর থেকে বেরিয়েছেন ঘাটালের তৃণমূল সাংসদ দেব। ছবি: ভিডিয়ো থেকে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২২
Share: Save:

দিল্লির ইডি দফতর থেকে প্রায় সাড়ে আট ঘণ্টা পর বেরোলেন ঘাটালের তৃণমূল সাংসদ দীপক অধিকারী ওরফে দেব। গরু পাচার মামলায় তাঁকে তলব করা হয়েছিল। বুধবার সকাল ১১টার আগে রাজধানীতে ইডির সদর দফতরে দেব হাজিরা দেন তিনি। সেখান থেকে বেরোন সন্ধ্যা ৭টা ২০ মিনিট নাগাদ।

ইডির সদর দফতর থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে বেশি কথা বলেননি দেব। সামান্য কিছু কথা তাঁকে বলতে শোনা গিয়েছে। তিনি বলেন, ‘‘হাসিমুখে গিয়েছি, হাসিমুখে ফিরলাম। আমি তো চুরি করিনি। তাই কোনও ভয় নেই। আগেও বলেছি, যত বার ডাকবে, তত বার আসব। বাকি কথা ইডি বলবে। এ সব নিয়ে এখন বেশি কথা না বলাই ভাল। আমার ফ্লাইটটা মিস্‌ হয়ে যাবে।’’

এর পরেই দেব গাড়িতে ঢুকে পড়েন। বুধবার রাতেই তিনি কলকাতায় ফিরছেন। ইডি দফতর থেকে সরাসরি বিমানবন্দরের দিকে যায় তাঁর গাড়ি। দেব জানিয়েছেন, আপাতত আর তাঁকে ডাকা হয়নি।

দিল্লিতে ইডির দফতরে হাজিরা দিতে বাড়ি থেকে বেরোনোর সময়েও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দেব। তখন জানিয়েছিলেন, তদন্তে সহযোগিতা করবেন বলে তিনি শুটিং বাতিল করে ইডির ডাকে সাড়া দিয়ে দিল্লিতে যাচ্ছেন। তিনি কোনও অপরাধ করেননি বলেও দাবি করেন।

২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি নিজ়াম প্যালেসে দেবকে প্রায় পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। সিবিআই সূত্রে জানা গিয়েছিল, গরু পাচারকাণ্ডে বিভিন্ন সাক্ষীকে জেরা করার সময় দেবের নাম উঠে এসেছিল। সেই কারণে তাঁকে ডাকা হয়েছিল বলে মনে করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে সিবিআই দফতর থেকে বেরিয়ে দেব জানিয়েছিলেন, ‘‘এক জন ব্যক্তিকে চিনি কি না, সেই বিষয়ে জানতে চাওয়া হয়। আমার বক্তব্য জানিয়েছি। মনে হয় আর ডাকবে না।’’

২০২৩ সালে দেবের বিরুদ্ধে নিয়োগ ‘দুর্নীতি’তে জড়িত থাকার অভিযোগ করেছিলেন বিজেপি বিধায়ক তথা অভিনেতা হিরণ। তাঁর অভিযোগ ছিল, গরু পাচারকাণ্ডে ধৃত এনামুল হকের কাছ থেকে ৫ কোটি টাকা নিয়েছেন ঘাটালের সাংসদ। দেব পাল্টা জানিয়েছিলেন, তথ্যপ্রমাণ থাকলে যেন ইডি বা সিবিআইয়ের কাছে যান হিরণ। বুধবারও একই প্রশ্ন করা হয়েছিল দেবকে। জবাবে সরাসরি তৃণমূল সাংসদ জানান, তিনি এনামুলকে চেনেন না। তাঁর কাছে থেকে কোনও টাকাও দেবের অ্যাকাউন্টে ঢোকেনি।

সম্প্রতি দেবের রাজনৈতিক ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। তিনি নিজের লোকসভা কেন্দ্রের অন্তর্গত কয়েকটি সংগঠনের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। লোকসভার এই মেয়াদের শেষ অধিবেশনের ছবি পোস্ট করে ইঙ্গিতপূর্ণ পোস্ট করেছিলেন। তাতে জল্পনা তৈরি হয়েছিল, দেব সম্ভবত আসন্ন লোকসভায় আর তৃণমূল প্রার্থী হতে চাইছেন না। কিন্তু তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পর দলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে বরফ গলে। দেব মন্তব্য করেন, তিনি রাজনীতি ছাড়তে চাইলেও, রাজনীতি তাঁকে ছাড়বে না। এর পরেই মুখ্যমন্ত্রীর সঙ্গে এক মঞ্চে দেখা যায় ঘাটালের সাংসদকে। সেখানে দেব নিজের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে তৈরি হওয়া জল্পনা কাটান। আরামবাগের মঞ্চে দাঁড়িয়েই তিনি বলেন, ‘‘দিদির হাত ধরে রাজনীতিতে এসেছিলাম। দিদির হাত ধরেই থেকে গেলাম। আমার দেখা শ্রেষ্ঠ মুখ্যমন্ত্রী দিদি।’’ ঘাটাল থেকে আবার প্রার্থী হওয়ার বিষয়টিও নিশ্চিত করে জানিয়ে দিয়েছেন তিনি। তার মাঝেই দেবকে দিল্লিতে তলব করে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dev ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE