Advertisement
২৫ মে ২০২৪
Dharmendra Pradhan

দু’বার বোর্ড পরীক্ষা, ধর্মেন্দ্রর  প্রস্তাব জানেন না অধ্যক্ষেরা

সোমবার ছত্তীসগঢ়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এ কথা বললেও রাজ্যের সিবিএসই ও সিআইএসসিই বোর্ডের স্কুলের অধ্যক্ষেরা জানাচ্ছেন, তাঁরা এ রকম বিজ্ঞপ্তি পাননি।

dharmendra pradhan

ধর্মেন্দ্র প্রধান। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:২৭
Share: Save:

আগামী বছর থেকে দু’বার বোর্ড পরীক্ষা দিতে পারবে পড়ুয়ারা। যেটিতে পরীক্ষার্থীর ফল ভাল হবে সেই ফলটি সে নির্বাচন করতে পারবে।

সোমবার ছত্তীসগঢ়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এ কথা বললেও রাজ্যের সিবিএসই ও সিআইএসসিই বোর্ডের স্কুলের অধ্যক্ষেরা জানাচ্ছেন, তাঁরা এ রকম বিজ্ঞপ্তি পাননি। উল্লেখ্য, নতুন শিক্ষানীতিতে বছরে দু’টি বোর্ড পরীক্ষার কথা বলা হলেও তা এখনও প্রস্তাব আকারেই আছে। ধর্মেন্দ্রর দাবি, পড়ুয়াদের মানসিক চাপ কমাতেই এই সিদ্ধান্ত।

আইসিএসই পরীক্ষায় কোনও একটি বিষয়ের ফল খারাপ হলে করোনার সময় থেকে সেই বছরেই আর এক বার ওই পরীক্ষা দেওয়ায় সুযোগ দেওয়া হচ্ছে। এ ভাবে সর্বাধিক দু’টি বিষয়ের পরীক্ষা দেওয়া যায়। সিআইএসসিই বোর্ডের অধীনস্থ ন্যাশনাল ইংলিশ স্কুলের অধ্যক্ষ মৌসুমী সাহা বলেন, “এ বারও সেই সুযোগ পরীক্ষার্থীরা পাবে। আগে নিয়ম ছিল, কোনও একটি বিষয়ে ফেল করলে সেই বছরই ওই পরীক্ষাটি দেওয়ার সুযোগ পেত পরীক্ষার্থীরা।” সিবিএসই পরীক্ষা বৃহস্পতিবার থেকে শুরু হলেও মঙ্গলবার ছিল অনেকের প্রথম পরীক্ষা। আজ থেকে শুরু আইসিএসই পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dharmendra Pradhan Education West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE