Advertisement
০২ মে ২০২৪
ED Director in Kolkata

শহরে ইডির প্রধান! ‘কালীঘাটের কাকু’কে গ্রেফতারির তৃতীয় দিনই দিল্লি থেকে কলকাতায় এলেন সঞ্জয়

‘কালীঘাটের কাকু’কে নিয়োগ দুর্নীতি মামলার অন্যতম কেন্দ্রবিন্দু বলে মনে করছেন ইডির গোয়েন্দারা। এই পরিস্থিতিতে সঞ্জয়ের কলকাতায় পৌঁছনো নিয়ে তাই দানা বেঁধেছে জল্পনা।

ED Director Sanjay Mishra

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রধান সঞ্জয় মিশ্র। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২১:০৫
Share: Save:

দিল্লি থেকে হঠাৎ কলকাতায় এলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) প্রধান সঞ্জয় মিশ্র। রাজ্যে নিয়োগ দুর্নীতির তদন্ত যখন ‘কালীঘাটের কাকু’র গ্রেফতারিতে নতুন মোড় নিয়েছে বলে মনে করছে ইডি, ঠিক তখনই শহরে এলেন ইডির প্রধান। যাঁকে নিয়ম বদলে গত নভেম্বরে তৃতীয়বারের জন্য ইডির প্রধান হিসাবে বহাল করেছে কেন্দ্র। আরও ১ বছরের জন্য বাড়িয়েছে ওই পদে সঞ্জয়ের কাজ করার মেয়াদ।

বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতা পৌঁছেছেন সঞ্জয়। ইডি সূত্রে খবর, তদন্তকারীদের সঙ্গে তিনি বেশ কয়েকটি বৈঠক করতে পারেন। পাশাপাশি, রাজ্যে ইডি যে সমস্ত আর্থিক দুর্নীতির তদন্ত করছে, সেগুলি কী অবস্থায় রয়েছে, তার রিপোর্টও জানতে পারেন তিনি। তবে যে হেতু নিয়োগ দুর্নীতির মামলায় মঙ্গলবার রাতেই গ্রেফতার হয়েছেন ‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয়কৃষ্ণ ভদ্র, যাঁকে এই মামলার অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র বলে মনে করছে ইডি, তাই এই সময়ে সঞ্জয়ের কলকাতায় আগমনকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক নজরদারেরা। যদিও এই দু’টি ঘটনার মধ্যে কোনও সম্পর্ক রয়েছে কি না সে ব্যাপারে ইডির তরফে আলাদা করে কিছু বলা হয়নি।

‘কালীঘাটের কাকু’কে নিয়োগ দুর্নীতি মামলার অন্যতম কেন্দ্রবিন্দু বলে মনে করছেন ইডির গোয়েন্দারা। ইডির দাবি, ইনিই একমাত্র ব্যক্তি, যাঁর সঙ্গে মানিক ভট্টাচার্য, পার্থ চট্টোপাধ্যায়ের মতো পদাধিকারীদের যেমন সরাসরি যোগাযোগ ছিল, তেমনই যোগাযোগ ছিল এজেন্টদের সঙ্গেও। তাই এই মামলার গুরুত্বপূর্ণ চরিত্র। সুজয়ের মাধ্যমে তদন্তকারীরা এই মামলার আরও গভীরে পৌঁছনোর আশা করছেন বলে ইডি সূত্রে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে সঞ্জয়ের কলকাতায় পৌঁছনো নিয়ে তাই শুরু হয়েছে জল্পনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sanjay Mishra Enforcement Directorate ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE