Advertisement
০৭ মে ২০২৪
Recruitment Scam

মানিক-পুত্রের বিরুদ্ধে লুক আউট নোটিস জারির প্রক্রিয়া শুরু, শৌভিককে কি ‘নিখোঁজ’ বলছে ইডি?

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত অতিরিক্ত চার্জশিটে মানিক ছাড়াও আরও ৫ জনের নাম ছিল। এর মধ্যে মানিকের স্ত্রী, পুত্র শৌভিক ছাড়াও রয়েছে মানিক ঘনিষ্ঠ তাপস মণ্ডলের নাম।

ED started procedure for issuing a chargesheet against Manik Bhattacharya’s son in primary recruitment scam

পুত্রকে নিয়ে অস্বস্তি বাড়ল মানিক ভট্টাচার্যের? ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১২:০৯
Share: Save:

এ বার প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি এবং নিয়োগ দুর্নীতিকাণ্ডে অন্যতম অভিযুক্ত মানিক ভট্টাচার্যের পুত্রের বিরুদ্ধে লুক আউট নোটিস জারির প্রক্রিয়া শুরু করল এনফ‌োর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর আগেও ইডির তরফে জানানো হয়েছিল শৌভিকের খোঁজ পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে তিনি যাতে তদন্তকারীদের নজর এড়িয়ে অন্যত্র চলে যেতে না পারেন, কিংবা গা ঢাকা দিতে না পারেন, সেই উদ্দেশ্যেই লুক আউট নোটিস জারি করার প্রক্রিয়া শুরু হল বলে জানিয়েছে ইডির একটি সূত্র।

গত ৭ ডিসেম্বর নগর দায়রা আদালতে মানিকের বিরুদ্ধে একটি অতিরিক্ত (সাপ্লিমেন্টারি) চার্জশিট পেশ করে ইডি। ১৬০ পাতার চার্জশিটের সমর্থনে প্রায় ৫০০০ পাতার নথি পেশ করা হয়। প্রাথমিকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত এই চার্জশিটে মানিক ছাড়াও আরও ৫ জনের নাম ছিল। এর মধ্যে মানিকের স্ত্রী, পুত্র, মানিক ঘনিষ্ঠ তাপস মণ্ডল ছাড়াও চার্জশিটে অভিযুক্তের তালিকায় উল্লেখ করা হয়েছিল ২টি সংস্থার নাম।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে আদালতে পেশ করা চার্জশিটে দাবি করা হয়, মানিকের ছেলে শৌভিক ভট্টাচার্য বেসরকারি বিএড এবং ডিএলএড কলেজের মানোন্নয়নের জন্য ৫০ হাজার টাকা করে নিতেন। মানিকের স্ত্রীর সঙ্গে এক মৃত ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩ কোটি টাকা পাওয়া গিয়েছে বলেও জানায় ইডি।

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় গত ১০ অক্টোবর মানিককে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। ইডি মানিককে গ্রেফতার করার পর যে অতিরিক্ত চার্জশিট পেশ করেছিল, তাতে মানিকের স্ত্রী এবং পুত্রের নাম ছিল। মূলত তাপস মণ্ডলের বয়ানের ভিত্তিতেই মানিক-পুত্রের দুই সংস্থা তদন্তকারীদের আতশকাচের তলায় আসে। ওই দুই সংস্থার মাধ্যমে বেশ কিছু বেআইনি আর্থিক লেনদেনের প্রমাণ পান ইডির আধিকারিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE