Advertisement
০৬ মে ২০২৪
ED

বালি, পাথরের তদন্তেও ইডি

সূত্রের খবর, বালি এবং পাথর পাচারের ভাগ নিয়ে গোলমালের জেরেই শাসক দলের দুই গোষ্ঠীর গোলমালের জেরে ভাদু শেখ খুন হয়।

তদন্তে ইডি।

তদন্তে ইডি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ০৬:১৭
Share: Save:

বীরভূমে বালি এবং পাথর পাচারের অভিযোগ নতুন নয়। এ বার সেই ঘটনা নিয়েও এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তদন্ত শুরু করছে বলে খবর। সূত্রের দাবি, বালি এবং পাথর পাচারের টাকা বিভিন্ন প্রভাবশালী মারফত বিদেশে পাচার করা হয়েছে, এই সূত্র ধরেই তদন্তে নামতে চলেছে কেন্দ্রীয় সংস্থা।

কয়েক মাস আগেই বীরভূমের রামপুরহাটের বগটুই গ্রামে গণহত্যার ঘটনা ঘটেছিল। কলকাতা হাই কোর্টের নির্দেশে সেই ঘটনার তদন্ত করেছে সিবিআই। সূত্রের খবর, বালি এবং পাথর পাচারের ভাগ নিয়ে গোলমালের জেরেই শাসক দলের দুই গোষ্ঠীর গোলমালের জেরে ভাদু শেখ খুন হয়। তারই বদলা নিতে বগটুই কাণ্ড ঘটেছিল। এ কথা চার্জশিটেও উল্লেখ করেছে সিবিআই।

সিবিআইয়ের তদন্তের সূত্র ধরেই প্রাথমিক ভাবে ইডি জানতে পেরেছে, ২০১৫ থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বেপরোয়া ভাবে বীরভূমের বিভিন্ন এলাকা থেকে পাথর ও বালি পাচার করা হয়েছে। তার জেরে কোটি-কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে পাচারকারীরা। সেই চক্রে রাজনৈতিক নেতা, পুলিশ-প্রশাসনের একাংশ যুক্ত ছিল বলেও জানতে পেরেছেন ইডির তদন্তকারীরা। সূত্রের দাবি, ওই পাচার থেকে প্রাপ্ত টাকা বিদেশে গিয়েছে এবং বিভিন্ন জায়গায় বিনিয়োগ করা হয়েছে। সেই সব লেনদেন কাদের মাধ্যমে হয়েছে এবং কারা পাচারের লভ্যাংশ ভোগ করেছেন সেটাই ইডি খুঁজে বের করতে চাইছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ED sand smuggling Birbhum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE