Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Election Commission of India

বিজেপি বিধায়কের মৃত্যুতে শূন্য হয়েছিল আসন, ধূপগুড়িতে উপনির্বাচনের দিন ঘোষণা করল কমিশন

গত ২৫ জুলাই ধূপগুড়ির বিজেপি বিধায়ক বিষ্ণুপদ রায় মারা যাওয়ায় খালি হয় আসনটি। ধূপগুড়ি ছাড়াও পাঁচটি রাজ্যের আরও ছ’টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

Election Commission announced the by election date and time of Dhupguri constituency

নয়াদিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৮:০৫
Share: Save:

বিজেপি বিধায়কের মৃত্যু হওয়ায় শূন্য হয়েছিল আসন। এ বার ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। তবে শুধু ধূপগড়ি নয়, পাঁচটি রাজ্যের আরও ছ’টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। আগামী ৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) উপনির্বাচন হবে ধূপগুড়ি-সহ দেশের মোট সাতটি বিধানসভা কেন্দ্রে। ১৭ অগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২১ অগস্ট। ৮ সেপ্টেম্বর (শুক্রবার) উপনির্বাচনের ফলাফল ঘোষিত হবে।

গত ২৫ জুলাই প্রয়াত হন ধূপগুড়ির বিজেপি বিধায়ক বিষ্ণুপদ রায়। বিধানসভার অধিবেশনে যোগ দিতে কলকাতায় এসেছিলেন বিষ্ণুপদ। কিন্তু হঠাৎই অসুস্থ হয়ে পড়েন তিনি। হৃদ্‌রোগের সমস্যা থাকায় তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়। দু’দিন চিকিৎসাধীন থাকার পর সেখানেই মৃত্যু হয় তাঁর। ২০২১ সালে প্রথম বার ভোটে জেতেন বিষ্ণুপদ। ধূপগুড়ি কেন্দ্রে পরাজিত করেন তৃণমূল প্রার্থী মিতালি রায়কে। সেই প্রথম ধূপগুড়িতে কোনও বিজেপি প্রার্থী জয়ী হন।

ধূপগুড়ির প্রয়াত বিজেপি বিধায়কের মৃত্যুর মাত্র দু’সপ্তাহের মাথায় উপনির্বাচনের দিনক্ষণ জানানো হলেও কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন এখনও ঘোষণা করেনি নির্বাচন কমিশন। ২০২২ সালের ২০ ফেব্রুয়ারি মানিকতলার তৎকালীন বিধায়ক সাধন পাণ্ডে মারা যাওয়ার পর থেকে বিধায়কহীন অবস্থায় রয়েছে ওই কেন্দ্রটি। উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ না হওয়ার কারণ হিসাবে জানা গিয়েছে, গণনায় কারচুপির অভিযোগের সঙ্গে পুনর্গণনার দাবিতে কলকাতা হাই কোর্টে একটি মামলা হয়। মামলাটি করেন ২০২১ সালের বিধানসভা ভোটে মানিকতলার বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে। সেই মামলা এখনও আদালতে বিচারাধীন। মামলার নিষ্পত্তি না হলে ওই আসনে উপনির্বাচন হবে না বলেই সূত্রের খবর।

মঙ্গলবার নির্বাচন কমিশনের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঝাড়খণ্ডের একটি, কেরলের একটি, ত্রিপুরার দু’টি, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের একটি করে বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন হবে। কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা উমেন চান্ডির মৃত্যুতে খালি হয়েছিল তাঁর পুথুপ্পাল্লি আসনটি। আবার ত্রিপুরার ধনপুর বিধানসভা কেন্দ্র থেকে ভোটে জিতেও পরে পদত্যাগ করেছিলেন বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক। এই আসনগুলিতেও উপনির্বাচন হবে ৫ সেপ্টেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhupguri Bypoll by election assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE