Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Liquor

Country Liquor: কোটি টাকার বাংলা মদ নিলাম করবে রাজ্য, বোতল ভরা দেশি বিক্রি করতে বিজ্ঞপ্তি জারি

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, এক লপ্তে বেশি পরিমাণে দেশি মদ কেনা ও বিক্রির অনুমোদন রয়েছে এমন সংস্থাই এই নিলামে অংশ নিতে পারবে।

 গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২২ ১৮:৩১
Share: Save:

নিলাম শুরু হবে ৫০ লাখ ৩৫ হাজার টাকা থেকে। অনলাইনে নিলাম হবে কোটি টাকার বাংলা মদ। আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, বেআইনি অর্থলগ্নি সংস্থা পিনকনের থেকে বাজেয়াপ্ত বোতল ভর্তি দেশি মদ এ নিয়ে পঞ্চম দফায় নিলামের উদ্যোগ তৈরি হয়েছে। মোট কত পরিমাণ মদ রয়েছে তা জানা না গেলেও আবগারি দফতরের কর্তারা জানাচ্ছেন, মূল্য কোটি টাকার নীচে নয়। গত ১৩ জানুয়ারি এই সংক্রান্ত বিজ্ঞপ্ত জারি হয়েছে।

এই নিলাম প্রক্রিয়ার সঙ্গে যুক্ত আবগারি দফতরের এক কর্তা জানিয়েছেন, পিনকন সংস্থার বেআইনি অর্থলগ্নি সংক্রান্ত তদন্তের সময়ে বিপুল পরিমাণে দেশি মদ বাজেয়াপ্ত হয়। সব মিলিয়ে প্রায় ১৭ কোটি টাকা মূল্যের মদ বাজেয়াপ্ত হয়। ২০১৮ সালে কলকাতা হাইকোর্ট একটি রায়ে রাজ্যকে জানিয়েছিল ওই বাজেয়াপ্ত মদ বিক্রি করে আমানতকারীদের টাকা ফেরানোর জন্য তৈরি হওয়া কমিটিকে দিতে হবে। সেই কারণেই এর আগে চার দফায় নিলাম করা হয়েছে। এ বার পঞ্চম দফায় পিনকনের আসানসোলের কারখানায় যে বাজেয়াপ্ত দেশি মদ রয়েছে সেগুলি নিলাম করা হবে। আদালতের নির্দেশে এই নিলাম প্রক্রিয়া যাতে স্বচ্ছ হয় সে কারণেই অনলাইনে বিক্রির ব্যবস্থা করা হয়েছে।

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, এক লপ্তে বেশি পরিমাণে দেশি মদ কেনা ও বিক্রির অনুমোদন রয়েছে এমন সংস্থাই এই নিলামে অংশ নিতে পারবে। নিলামে অংশ নিতে যে কোনও সংস্থাকে ১ লাখ ৮০ হাজার টাকা অগ্রিম জমা দিতে হবে। মোট মদের প্রাথমিক মূল্য ঠিক হয়েছে ৫০ লাখ ৩৫ হাজার টাকা। এই দাম থেকে নিলাম শুরু হওয়ার পরে যে সংস্থা সর্বোচ্চ দাম দিতে চাইবে তারাই ওই মদ পাবে। বিক্রি করে আয় হওয়া টাকা চলে যাবে আদালতে ঠিক করে দেওয়া কমিটির কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liquor West Bengal Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE