Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Liquor: ২৩ টাকাতেই বোতল, চোলাই বিক্রি রুখতে ৪৯টি ব্র্যান্ডের সস্তা মদে অনুমোদন রাজ্যের

৩০০ মিলিলিটারের বোতলের দাম ২৩ থেকে ৩০ টাকার মধ্যে। সব চেয়ে সস্তা ২৩ টাকায় পাওয়া যাবে ‘গ্যালাক্সি জোশ’ ব্র্যান্ডের বাংলা।

কলকাতা ১৭ নভেম্বর ২০২১ ১৩:৫৪
Save
Something isn't right! Please refresh.
চলতি মাসেই নতুন মদ বাজারে আসবে।

চলতি মাসেই নতুন মদ বাজারে আসবে।
প্রতীকী চিত্র

Popup Close

মঙ্গলবার থেকে রাজ্যে বিলিতি মদের দাম কমেছে। একই সঙ্গে বাজারে এসেছেন নতুন মোড়কে বাংলা মদ। চোলাই মদের অবৈধ কারবার রুখতে এ বার সস্তায় একগুচ্ছ ব্র্যান্ডের মদ আনা হয়েছে। বিভিন্ন জেলায় বিভিন্ন সংস্থার সেই সব দিশি মদ পাওয়া যাবে। আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, এই দফায় ৪৯টি ব্র্যান্ডের বাংলা মদ পাওয়া যাবে যেগুলির ৩০০ মিলিলিটারের বোতলের দাম ২৩ টাকা থেকে ৩০ টাকার মধ্যে। সবচেয়ে সস্তা ২৩ টাকায় পাওয়া যাবে ‘গ্যালাক্সি জোশ’ ব্র্যান্ডের বাংলা।

আগেই জানা গিয়েছিল জঙ্গলমহলের মহুয়ার গন্ধ মেশানো বাংলা মদ আনতে চলেছে রাজ্যের আবগারি দফতর। সেই মতো দরপত্র চাওয়া হয়েছিল। যাতে গরিব মদ্যপায়ীরা চোলাই মদের পরিবর্তে কম ঝুঁকির বাংলা মদের প্রতি আকৃষ্ট হন, তার জন্য সস্তায় বাংলা তৈরির কথা বলা হয়েছিল সরকারি নির্দেশে। সেই মতো বিভিন্ন সংস্থা দরপত্র দেয় এবং শেষ পর্যন্ত আবগারি দফতর ৪৯টি নতুন ব্র্যান্ডের দিশি মদের অনুমোদন দিয়েছে যেগুলি সস্তায় পাওয়া যাবে। দফতরের এক কর্তা জানিয়েছেন, ২০২০ সালের শীতেই পাউচ প্যাকে মহুয়া-গন্ধি বাংলা মদ আনার পরিকল্পনা ছিল। তখন ঠিক হয়েছিল, পাউচ প্যাকে ২০ টাকায় বিক্রি হবে ২০০ মিলিলিটার বাংলা মদ। কিন্তু এ নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় এবং কলকাতা হাই কোর্টে একটি মামলা হওয়ায় বাংলা তৈরির দরপত্র ডেকে উৎপাদক বাছাই পর্ব শুরুর পরেও তা স্থগিত রাখা হয়। এ বার সেটাই হল একটু বদল এনে। দাম ৩০ টাকার মধ্যে রেখে প্লাস্টিকের বোতলে ৭০ ডিগ্রির দিশি মদ বিক্রি হবে সরকারি অনুমোদন প্রাপ্ত দোকান থেকে। আবগারি দফতর আশা করছে এর ফলে রাজ্য বেআইনি চোলাই মদের ব্যবসা কমানো যাবে। চোলাই মদে বিষক্রিয়ার মৃত্যুর মতো দুর্ভাগ্যজনক ঘটনা থেকেও রেহাই পাওয়া যাবে।

চোলাই মদের কারবার ঠেকাতে দাম নিয়ন্ত্রণ যে সবার আগে দরকার, তা বুঝেই আবগারি দফতর ৬০ ডিগ্রির বদলে ৭০ ডিগ্রির মদ আনার পরিকল্পনা করে। সেই সঙ্গে দিশি মদকে আকর্ষণীয় করে তুলতে মহুয়া ও অন্যান্য গন্ধ যোগ করার পরিকল্পনা করা হয়। সেই মতোই মঙ্গলবার থেকে চালু হয়েছে সস্তার ৪৯টি ব্র্যান্ড।

Advertisement

এই নতুন ব্র্যান্ডগুলির নামও দেওয়া হয়েছে আকর্ষণীয়। মহুয়ার গন্ধ মেশানো বলে যেমন ‘মহুল’ নামে দিশি মদ পাওয়া যাবে তেমনই ২৮ টাকায় পাওয়া যাবে ‘ফার্স্ট ডোজ’ নামে একটি ব্র্যান্ড। করোনাকালে টিকার সঙ্গে মিলিয়েই এই নামকরণ বলে জানিয়েছেন আবগারি দফতরের এক কর্তা। এ ছাড়াও যে সব সস্তার ব্র্যান্ড যুক্ত হল তার মধ্যে রয়েছে ‘বাজিগর’, ‘দিলরুবা’, ‘বিরাট’, ‘গ্লোবাস মহুয়া’, ‘বুলবুল’, ‘ঝুমুর’ ইত্যাদি নামের বিভিন্ন সস্তার দিশি। আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এই সব ব্র্যান্ডের মদ উৎপাদন ও বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement