Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Firhad Hakim

Firhad Hakim: কলকাতা পুরসভায় আর্থিক সঙ্কট হয়েছে, মিটতে বছর দুয়েক লাগবে, বলছেন মেয়র

ববি জানান, সম্প্রতি রাজ্য সরকার যে বেতন কমিশন ঘোষণা করেছে, তা মেনে বেতন এবং পেনশন দিতে গিয়ে পুরসভার অনেক টাকা খরচ হচ্ছে।

ফিরহাদ হাকিম।

ফিরহাদ হাকিম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৮:২৫
Share: Save:

পুরসভায় যে প্রবল আর্থিক সঙ্কট রয়েছে, তা স্বীকার করে নিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ওরফে ববি হাকিম। তবে কোথাও পেনশন বন্ধ হয়নি বলেই শনিবার সন্ধ্যায় আনন্দবাজার অনলাইনের লাইভ অনুষ্ঠান ‘অ-জানা কথা’য় জানালেন ববি।

কোভিড পরিস্থিতিতে আয় কমে ব্যয় বৃদ্ধি পুরসভার আর্থিক সঙ্কটের মূল কারণ বলে জানালেন মেয়র। তাঁর কথায়, ‘‘করোনাকালে আমাদের কর সংগ্রহ অনেক কমেছে। কোভিডবিধি মেনে স্যানিটাইজেশন এবং অন্যান্য কাজ করতে গিয়ে আমাদের খরচ অনেক বেড়েছে।’’

ববি এ-ও জানান, সম্প্রতি রাজ্য সরকার যে বেতন কমিশন ঘোষণা করেছে, তা মেনে বেতন এবং পেনশন দিতে গিয়ে পুরসভার অনেক টাকা খরচ হচ্ছে। যেটা সামাল দিতে অন্তত দু’বছর সময় লাগবে।

পুরসভার কোষাগার খালি। কলকাতা পুরসভার আর্থিক সঙ্কট এতটাই প্রবল যে পেনশনও দেওয়া যাচ্ছে না অবসরপ্রাপ্তকর্মীদের। এই মর্মে সম্প্রতি পুরসভার পেনশন বিভাগে একটি নোটিস জারি করা হয়েছিল। তাতে বলা হয়েছে, ২০২১ সালের সেপ্টেম্বরের পর থেকে যে পুরকর্মীরা অবসর নিয়েছেন, পুরসভার তহবিলের সঙ্কটের জন্য তাঁদের অবসরকালীন সুযোগ-সুবিধা ও পেনশনের টাকা আপাতত দেওয়া যাচ্ছে না।

এ প্রসঙ্গে অবশ্য ববি বললেন, ‘‘পুরসভায় আর্থিক সঙ্গট থাকলেও বেতন বা পেনশনে কোনও রকম প্রভাব পড়বে না। কোষাগারে ঘাটতি রয়েছে ঠিকই কিন্তু পেনশন বন্ধ হওয়ার কোনও ব্যাপার নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Firhad Hakim Kolkata Municpal Corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE