Advertisement
০২ মে ২০২৪
BGBS

আলাপনকে বড় দায়িত্ব দিলেন মমতা, বিশ্ব বাণিজ্য সম্মেলনের আগে গুরুত্ব বৃদ্ধি প্রাক্তন মুখ্যসচিবের

বিজিবিএস শুরুর আগেই ছোট শিল্প নিগমের দায়িত্ব বদল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিগমের চেয়ারম্যান করা হয়েছে। বর্তমানে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টার দায়িত্বে রয়েছেন তিনি।

Former Chief Secretary Alapan Banerjee takes charge of Small Industries Corporation ahead of BGBS

(বাঁ দিকে) আলাপন বন্দ্যোপাধ্যায়, মমতা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৪:৪১
Share: Save:

বিশ্ব বাণিজ্য সম্মেলন (বিজিবিএস)-এর আগে বড় দায়িত্ব পেলেন প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। শিল্প সম্মেলন শুরুর আগে আলাপনকে দেওয়া হল ‘ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন’-এর দায়িত্ব। তাঁকে ওই সংস্থার চেয়ারম্যান করা হয়েছে। গত শুক্রবার নবান্ন থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারের তরফে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

এত দিন এই পদে ছিলেন তমলুকের তৃণমূল বিধায়ক সৌমেন মহাপাত্র। গত বছর অগস্ট মাসে সৌমেনকে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেওয়া হয়। তার পর এত দিন এই দায়িত্বে রাখা হয়েছিল প্রাক্তন মন্ত্রীকে। কিন্তু আগামী মঙ্গলবার থেকে বিজিবিএস শুরুর আগেই এই শিল্প নিগমের দায়িত্ব বদল করলেন মুখ্যমন্ত্রী। আলাপন বর্তমানে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা। রাজ্যের তথ্যপ্রযুক্তি সংস্থা ওয়েবেল এবং রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও রয়েছে তাঁর কাঁধে। সেই সব দায়িত্বের সঙ্গেই তাঁকে ছোট শিল্প নিগমের চেয়ারম্যানের দায়িত্বও পালন করতে হবে। রাজ্যে শিল্পস্থাপনের লক্ষ্যে গত সেপ্টেম্বর মাসে স্পেন এবং দুবাই গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর সেই সফরে সঙ্গী হয়েছিলেন আলাপন। সেই সময় মুখ্যমন্ত্রীর নির্দেশে বেশ কিছু শিল্পগোষ্ঠীর সঙ্গে রাজ্যে শিল্পস্থাপন নিয়ে বৈঠকও করেছিলেন তিনি। প্রশাসনিক মহলে খবর ছিল, পশ্চিমবঙ্গে শিল্প আনতে প্রাক্তন এই আমলাকে কাজে লাগাতে পারেন মুখ্যমন্ত্রী। আর সেই জল্পনা সত্যি করেই ছোট শিল্প স্থাপন নিগমের দায়িত্ব দেওয়া হল তাঁকে।

২০২১ সালে ১ জুলাই রাজ্যের মুখ্যসচিবের পদ থেকে অবসর গ্রহণ করেছিলেন আলাপন। সেই সময় তিন মাসের কার্যকাল বৃদ্ধি হয়েছিল তাঁর। কিন্তু সেই সময় একটি ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হলে অবসরগ্রহণ করেন তিনি। তার পর মুখ্যমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয় তাঁকে। ২০২১ সালের মে মাসে ‘যশ’ ঘুর্ণিঝড়ে বিপর্যস্ত এলাকা পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সফরের সময় মুখ্যসচিব হিসাবে আলাপন কলাইকুণ্ডার বৈঠকে পুরো সময় না থাকায় তাঁকে শোকজ করেছিল কেন্দ্রীয় সরকার। সেই সময়েও তাঁর পাশেই ছিলেন মমতা। আলাপনের অবসর গ্রহণের পরে মুখ্যমন্ত্রীর উপদেষ্টার পাশাপাশি ওয়েবেলেরও দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে। এ বার তাঁকে রাজ্যে ছোট শিল্প গঠনের জন্য দায়িত্ব দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE