Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

One Nation one Ration Card: বাড়ি বাড়ি গিয়ে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্কের বন্দোবস্ত করল খাদ্য দফতর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুলাই ২০২১ ২০:০৮
আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ চলছে।

আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ চলছে।
নিজস্ব চিত্র।

৩১ জুলাইয়ের মধ্যে গোটা দেশে ‘এক দেশ এক রেশন’ব্যবস্থা চালু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই ব্যবস্থা চালু করার জন্যগ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণ বাধ্যতামূলক। তাইবাড়ি বাড়ি গিয়ে গ্রাহকদের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া শুরু করেছে রাজ্য খাদ্য দফতর। ইতিমধ্যেই এই কাজের জন্য দায়িত্ব দেওয়া হয়েছেএকটি বেসরকারি সংস্থাকে। তারাই বাড়ি বাড়ি লোক পাঠিয়ে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ করবে।

খাদ্য দফতরের তথ্য অনুযায়ী, রাজ্যে মোট রেশন কার্ডের সংখ্যা ১০ কোটি ৩০ লক্ষ। আধার সংযুক্তিকরণ হয়ে গেলে, রেশন ডিলারদের কাছে থাকা ই-পস মেশিনের মাধ্যমের অনলাইন মারফত যুক্ত হয়ে যাবে। যার ফলে খাদ্যদ্রব্য গ্রাহকরা নিলেই সঙ্গে সঙ্গে খাদ্য দফতর জানতে পেরে যাবে ওই গ্রাহকের পরিচয়। যা কেন্দ্রীয় সার্ভারে যুক্ত হয়ে যাবে।

Advertisement

রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, ‘‘ওই সংস্থার সদস্যেরা বাড়ি বাড়ি গিয়ে সংযুক্তিকরণের কাজ করবেন। এই কাজে যাতে রাজ্যের একজনও বাদ না যান, সে কারণে বাড়ি বাড়ি গিয়ে এই কাজ করা হচ্ছে।’’ সুপ্রিম কোর্টের নির্দেশ কার্যকর করা প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘রাজ্যে মোট ১০ কোটি ৩০ লক্ষ রেশন কার্ড রয়েছে। সুপ্রিম কোর্ট যে এক দেশ এক রেশনকার্ডেরকথা বলেছে, তা স্পষ্ট করে বলা প্রয়োজন।ন্যাশনাল ফু়ড সিকিউরিটির কার্ডটি যাঁরা পেয়েছেন তাঁরাই কেবল এক দেশ এক রেশনকার্ডের আওতায় আসবেন। এমন কার্ডের সংখ্যা ৬ কোটি ১ লক্ষ। রাজ্যের যে রেশন কার্ডটি রয়েছে আরকেএসওয়াই-১ ও ২। সংযুক্তিকরণের ফলে এই কার্ডধারীরা রাজ্যের যে কোনও জায়গা থেকে রেশন নিতে পারবেন।’’

আরও পড়ুন

Advertisement