Advertisement
০২ মে ২০২৪
Ram Mandir Inauguration

রামমন্দির উদ্বোধনের দিন রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখতে কী কী ব্যবস্থা? মুখ্যসচিবকে চিঠি বোসের

২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। অযোধ্যায় ওই দিন সেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী থেকে দেশের বিশিষ্টজনেরা। সে দিন কলকাতায় ‘সংহতি মিছিল’-এর ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী।

image of BP Gopalik, CV Ananda bose

(বাঁ দিকে) বিপি গোপালিক। সিভি আনন্দ বোস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৫:৫৭
Share: Save:

অযোধ্যার রামমন্দির উদ্বোধনের দিন রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, মুখ্যসচিব বিপি গোপালিককে চিঠি দিয়ে তা জানতে চাইলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন।

অযোধ্যায় ওই দিন সেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে দেশের বিশিষ্টজনেরা। সে দিন কলকাতায় ‘সংহতি মিছিল’-এর ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পাশাপাশি, আইনশৃঙ্খলা ঠিক রাখতে ওই দিন রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার আর্জিও জানান বিরোধী দলনেতা। আদালতে শুভেন্দুর যুক্তি ছিল, এর আগেও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্নিত হয়েছে। তাই রামমন্দিরের উদ্বোধনের দিন অর্থাৎ, ২২ জানুয়ারি কোনও অপ্রীতিকর পরিস্থিতি যাতে তৈরি না হয়, তাই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার প্রয়োজন রয়েছে। ওই একই কারণে তৃণমূলের ‘সংহতি মিছিল’ কর্মসূচিও পিছিয়ে দেওয়ার আর্জি জানান তিনি। কলকাতা হাই কোর্ট বৃহস্পতিবার জানিয়ে দেয়, ওই দিনই করা যাবে ‘সংহতি মিছিল’। তবে কিছু শর্ত আরোপ করেছে। জানিয়েছে, কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত করবে, মিছিল থেকে এমন কোনও মন্তব্য করা যাবে না। রাজ্য পুলিশের ডিজি, আইজি এবং স্বরাষ্ট্রসচিবকে শান্তিশৃঙ্খলা সুনিশ্চিত রাখার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ব্লক স্তরেও সংহতি মিছিলের ডাক দিয়েছে তৃণমূল। ওই মিছিলগুলির ক্ষেত্রে প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়েছে কি না, তা জেলাশাসক এবং পুলিশকে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

ঘটনাচক্রে, ওই দিন রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য কী কী পদক্ষেপ করা হচ্ছে, তা বৃহস্পতিবারই জানতে চাইলেন রাজ্যপাল। চিঠিও দিয়েছেন মুখ্যসচিবকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE