Advertisement
২৬ এপ্রিল ২০২৪
West Bengal Legislative Assembly

Jagdeep Dhankhar: মঙ্গলে আচমকাই বিধানসভায় আসতে পারেন রাজ্যপাল, করবেন আম্বেডকর স্মরণ

বেলা ১১টায় বিধানসভায় এসে সংবিধান প্রণেতা বাবা সাহেব ভীমরাও আম্বেডকরকে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা জানাবেন রাজ্যপাল।

হঠাৎ বিধানসভায় বিআর আম্বেডকরকে শ্রদ্ধা জানাতে আসবেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

হঠাৎ বিধানসভায় বিআর আম্বেডকরকে শ্রদ্ধা জানাতে আসবেন রাজ্যপাল জগদীপ ধনখড়। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ২০:১৩
Share: Save:

আচমকাই পশ্চিমবঙ্গ বিধানসভায় আসতে পারেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সোমবার সন্ধ্যায় বিধানসভার সচিবালয় সূত্রে তেমনটাই জানানো হয়েছে। বিধানসভা সূত্রে আরও জানা গিয়েছে, বেলা ১১টায় বিধানসভায় এসে সংবিধান প্রণেতা বাবা সাহেব ভীমরাও আম্বেডকরকে পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা জানাবেন তিনি। প্রজাতন্ত্র দিবসের আগের দিন কেন রাজ্যপাল বিধানসভায় এসে অম্বেডকরের মূর্তিতে শ্রদ্ধা জানাবেন, তা এখনও পরিষ্কার নয়।

বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘কেন রাজ্যপাল বিধানসভায় আসছেন আমি জানি না। তিনি আমাকে ফোন করে জানিয়েছেন যে, বিধানসভায় এসে আম্বেডকরের মূর্তিতে মাল্যদান করবেন। তাই আমি সেই সময় তাঁর সঙ্গে থাকব।’’ কী কারণে আম্বেডকরের মূর্তিতে মাল্যদান করবেন রাজ্যপাল তা-ও অজানা স্পিকারের। বিমান বলেন, ‘‘আমরা সংবিধান ৩৬৫ দিন রক্ষা করে থাকি। সেটা করেই আমরা আম্বেডকরকে সারা বছর শ্রদ্ধা জানাই। হঠাৎ কেন রাজ্যপাল আম্বেডকরকে শ্রদ্ধা জানাবেন, তা তিনিই বলতে পারবেন।’’

রাজ্য রাজনীতিতে স্পিকারের সঙ্গে রাজ্যপালের সঙ্ঘাত নতুন নয়। গত বছর ডিসেম্বর মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে চিঠি লিখে রাজ্যপালের বিরুদ্ধে নালিশ জানিয়েছিলেন বিমান।তার আগে বিধানসভায় তাঁর বক্তৃতা সম্প্রচার করতে দেওয়া নিয়ে সঙ্ঘাত হয়েছিল রাজ্যপাল-স্পিকারের। রাজ্যপালের বাজেট বক্তৃতা সম্প্রচার করতে চেয়ে স্পিকারকে চিঠি দিয়েছিল রাজভবন। নিজের ক্ষমতা কাজে লাগিয়ে রাজভবনের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন বিমান। আবার পর পর দু’বার সর্বভারতীয় স্পিকারদের সম্মেলনে রাজ্যপালের বিরুদ্ধে লোকসভার স্পিকারের কাছে নালিশ করেছিলেন বিমান। বেশ কয়েক বার পত্রযুদ্ধও চলেছিল দু’জনের। সঙ্গে স্পিকার হিসেবে মুখ্যমন্ত্রীকে বিধায়ক হিসেবে শপথবাক্য পাঠ করাতে দেননি রাজ্যপাল। এমন সব ঘটনার মধ্যেই মঙ্গলবার যুক্ত হতে চলেছে এক নতুন অধ্যায়।

উল্লেখ্য, বিধানসভায় বছরে কয়েকটা দিনই আসেন রাজ্যপাল। গত বছর ৭ অক্টোবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শপথবাক্য পাঠ করাতে বিধানসভায় এসেছিলেন তিনি। মঙ্গলবার আবারও তিনি পা রাখতে পারেন বিধানসভায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE