Advertisement
১৩ জুন ২০২৪
Dearness Allowance

মে থেকেই বর্ধিত বেতন হাতে পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা, নবান্ন থেকে জারি হল ডিএ বিজ্ঞপ্তি

নবান্নের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী মে থেকেই বর্ধিত হারে বেতন হবে রাজ্য সরকারি কর্মচারীদের। রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ১৪ শতাংশে।

মে মাস থেকে রাজ্য সরকারি কর্মীদের জন্য চার শতাংশ মহার্ঘ ভাতা।

মে মাস থেকে রাজ্য সরকারি কর্মীদের জন্য চার শতাংশ মহার্ঘ ভাতা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৯:০৩
Share: Save:

রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদের জন্য ডিএ ঘোষণা করা হয়েছিল। শুক্রবার তারই বিজ্ঞপ্তি প্রকাশ করল নবান্ন। আগামী মে থেকেই বর্ধিত হাতে বেতন পাবেন সরকারি কর্মচারীরা। এই দফায় চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে, ঘোষণা করেছিলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

মে মাস থেকে বর্ধিত বেতন পাবেন রাজ্য সরকারি কর্মীরা। শুক্রবারই ডিএ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে নবান্ন। গত বছরের ডিসেম্বরে ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর সেই ঘোষণাকে চন্দ্রিমা আনুষ্ঠানিক ভাবে বাজেটে জায়গা দিয়েছিলেন। জানিয়েছিলেন, মে থেকে আরও চার শতাংশ হারে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। মে থেকে আরও এক দফা ডিএ বৃদ্ধি হলে রাজ্য সরকারি কর্মীরা মোট মহার্ঘ ভাতা পাবেন ১৪ শতাংশ।

অন্য দিকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে পান ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা। ফলে কেন্দ্র-রাজ্য ডিএ-ফারাক রয়েই গেল। মে মাস থেকে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ১৪ শতাংশ হয়ে যাবে। ডিসেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণার সময়েই মমতা কেন্দ্র-রাজ্য ফারাক বুঝিয়েছিলেন। জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডিএ বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। রাজ্যে ডিএ ঐচ্ছিক। রাজ্য সরকারি কর্মচারীদের চার শতাংশ ডিএ বৃদ্ধির ফলে সরকারের ২,৪০০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছিলেন তিনি। বর্ধিত ডিএ-এর ফলে উপকৃত হবেন রাজ্যের ১৪ লক্ষ সরকারি কর্মী।

তৃণমূল সরকারি কর্মচারী ফেডারেশনের আহ্বায়ক প্রতাপ নায়েক জানিয়েছেন, নবান্নের এই ডিএ-বিজ্ঞপ্তিকে স্বাগত জানাচ্ছেন তাঁরা। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, “কেন্দ্র ইতিমধ্যেই চার শতাংশ ডিএ ঘোষণা করায় পার্থক্য কিন্তু সেই ৩৬ শতাংশই থেকে গেল। রাজ্য সরকারের উচিত লোকসভা নির্বাচনের আগেই বকেয়া পুরোটা না হলেও অন্তত ২০ শতাংশ ডিএ মিটিয়ে দেওয়া।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee DA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE