Advertisement
০১ মে ২০২৪
West Bengal Weather Update

দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতা, তবে ভোটের উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস

সাধারণত স্বাভাবিকের থেকে তাপমাত্রা সাড়ে চার ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। আর স্বাভাবিকের থেকে সাড়ে ৬ ডিগ্রি বেশি হলে তৈরি হয় অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি।

Heatwave warning for districts of South Bengal for upcoming four days

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১০:৪৩
Share: Save:

দহনজ্বালা থেকে এখনই মুক্তি পাচ্ছেন না দক্ষিণবঙ্গের বাসিন্দারা। আবহাওয়া দফতরের তরফে আগেই জানানো হয়েছিল, চলতি সপ্তাহে গরম আরও বাড়বে। বৃহস্পতিবার আলিপুরের তরফে জানানো হল, শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই তাপপ্রবাহ চলবে। বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে আটটি জেলাকে। বৃহস্পতিবারও এই আটটি জেলায় তাপপ্রবাহ চলবে।

বৃহস্পতিবার অবশ্য ওই আট জেলা বাদে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা নেই। তবে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহ শুরু হতে পারে বলে জানানো হয়েছে। আর ওই আট জেলাকে ‘অতি তীব্র তাপপ্রবাহ’ নিয়ে সতর্ক করা হয়েছে। এই জেলাগুলি হল দুই মেদিনীপুর, দুই বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূম। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাবে। তার পরের দিন তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে ৪ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত স্বাভাবিকের থেকে তাপমাত্রা সাড়ে চার ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। আর স্বাভাবিকের থেকে সাড়ে ৬ ডিগ্রি বেশি হলে তৈরি হয় অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বঙ্গোপসাগরের উপর থেকে উচ্চচাপ বলয় সরে যাওয়ায় গরম বাতাস হুহু করে গাঙ্গেয় বঙ্গে ঢুকছে। কিন্তু সমুদ্র থেকে যথেষ্ট পরিমাণ জলীয় বাষ্প ঢুকছে না। ফলে বৃষ্টিপাতের অনুকূল পরিবেশও তৈরি হচ্ছে না। বজায় থাকছে অস্বস্তিকর আবহাওয়া। তবে দক্ষিণে বৃষ্টি নিয়ে কোনও সুসংবাদ শোনাতে না পারলেও উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শুক্রবার উত্তরবঙ্গের তিন লোকসভা কেন্দ্র কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভোটগ্রহণ। তার মধ্যেই সেখানে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দুই দিনাজপুর এবং মালদহ বাদে উত্তরের বাকি জেলাগুলিতে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানানো হয়েছে।

বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। বৃহস্পতিবার সারা দিনে কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৪০ এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে। আকাশ মূলত পরিষ্কার থাকবে। তবে ভ্যাপসা গরম থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE