Advertisement
১৬ মে ২০২৪
Weather News

কালীপুজোর আনন্দ মাটি করবে সিত্রং! এগিয়ে আসছে নিম্নচাপ, দক্ষিণে প্রবল দুর্যোগের আশঙ্কা

গত ৩ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে নিম্নচাপ ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। আপাতত তার গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। এই নিম্নচাপ রবিবার সকালের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে।

ঘূর্ণিঝড়ের গতিবিধির দিকে নজর রেখেছে হাওয়া অফিস।

ঘূর্ণিঝড়ের গতিবিধির দিকে নজর রেখেছে হাওয়া অফিস। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১৭:২৭
Share: Save:

ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগিয়ে আসছে নিম্নচাপ। শীঘ্রই তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। যার জেরে কালীপুজোর দিন থেকেই দক্ষিণবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় সিত্রংয়ের গতিবিধির দিকে নজর রাখা হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, গত ৩ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে নিম্নচাপ ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। আপাতত তার গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। আরও উত্তর-পশ্চিমে এগিয়ে এই নিম্নচাপ রবিবার সকালের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। তার পর সাগরেই দিক পরিবর্তন হতে পারে নিম্নচাপের। উত্তর-পূর্ব অভিমুখে এগোতে এগোতে সোমবার সকালের মধ্যে মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিণত হবে ঘূর্ণিঝড়ে।

ঘূর্ণিঝড় সিত্রং এর পর ক্রমশ উত্তর ও উত্তর-পূর্বে এগিয়ে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার সকালে তা তিনকোনা দ্বীপ এবং সন্দ্বীপের কাছে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়বে। ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। সিত্রংয়ের প্রভাবে বাংলাদেশ উপকূলে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

২৪ ও ২৫ তারিখ ঘূর্ণিঝড়ের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার কিছু এলাকায়। কালীপুজোর দিন পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। সোম ও মঙ্গলবার কলকাতা ও সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে হাওয়ার বেগ ক্রমশ বাড়বে। ওই দিন হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৯০ কিমি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather News rainfall Cyclone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE