Advertisement
২১ মে ২০২৪
Kharagpur IIT Student Death Case

বিশেষজ্ঞদের রিপোর্টে ভিন্ন ইঙ্গিত, আইআইটির ছাত্রের মৃত্যু মামলায় নয়া নির্দেশ হাই কোর্টের

গত বছর ১৪ অক্টোবর খড়্গপুর আইআইটি-র হস্টেলের ঘর থেকে উদ্ধার হয় অসমের বাসিন্দা ফাইজ়ানের ঝুলন্ত দেহ। তিনি বিটেক মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন।

High Court orders for second post mortem on Kharagpur IIT student death case

দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৩:২৩
Share: Save:

খড়্গপুর আইআইটি-র ছাত্র ফাইজ়ান আহমেদের মৃত্যু মামলায় কলকাতা হাই কোর্টের নির্দেশে তৈরি হয়েছিল বিশেষজ্ঞ কমিটি। সেই কমিটির রিপোর্টে উঠে এসেছে ভিন্ন ইঙ্গিত। সেই রিপোর্টের পর মঙ্গলবার ফাইজ়ানের দেহ দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ দিল হাই কোর্ট। মঙ্গলবার ওই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা।

গত বছর ১৪ অক্টোবর খড়্গপুর আইআইটি-র হস্টেলের ঘর থেকে উদ্ধার হয় অসমের বাসিন্দা ফাইজ়ানের ঝুলন্ত দেহ। তিনি বিটেক মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন। ফাইজ়ানের পরিবারের অভিযোগ, তাঁকে খুন করা হয়েছে। এ নিয়ে হাই কোর্টে যান তাঁর পরিবারের সদস্যেরা। ফাইজ়ান আত্মহত্যা করেছেন না কি তাঁকে খুন করা হয়েছে— তা খতিয়ে দেখতে কলকাতা হাই কোর্টের নির্দেশে তৈরি করা হয় বিশেষজ্ঞ কমিটি। সেই কমিটির রিপোর্টে উঠে এসেছে গুরুত্বপূর্ণ তথ্য। রিপোর্টে বলা হয়েছে, ওই ছাত্রের মাথার পিছনে ভারী কোনও জিনিস দিয়ে আঘাত করা হয়েছিল। তার চিহ্নও পাওয়া গিয়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। ওই বিশেষজ্ঞ কমিটি দাবি করেছে, পুলিশের ময়নাতদন্তের রিপোর্টে আঘাত লাগার বিষয়টি ছিল না।

বিশেষজ্ঞ কমিটির এই তথ্য ‘গুরুত্বপূর্ণ’ হিসাবেই দেখছে হাই কোর্ট। মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ দিয়েছেন, ফাইজ়ানের দেহ দ্বিতীয় বার ময়নাতদন্ত করার জন্য। তাঁর নির্দেশ, ওই ঘটনার তদন্তকারী অফিসার আবার ময়নাতদন্তের জন্য ফাইজ়ানের দেহ নিয়ে আসবেন কলকাতায়। কলকাতা মেডিক্যাল কলেজে হবে দ্বিতীয় বার ময়নাতদন্ত। এর আগে যে চিকিৎসক ময়নাতদন্ত করেছিলেন তাঁকেও উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন বিচারপতি। তিনি আরও নির্দেশ দিয়েছেন, আগামী এক মাসের মধ্যে দ্বিতীয় বার ময়নাতদন্ত করার জন্য। আগামী ৩০ জুন এই মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Kharagpur IIT Student Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE