Advertisement
১৯ জুলাই ২০২৪
West Bengal Weather Update

উত্তরবঙ্গ ভিজছে, পুড়ছে দক্ষিণবঙ্গ! মঙ্গলবারও ছয় জেলায় তাপপ্রবাহ, কবে বৃষ্টি, জানাল হাওয়া অফিস

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা থাকছে। কোনও কোনও জেলায় আবার তীব্র তাপপ্রবাহের আশঙ্কাও করা হচ্ছে।

Hot and humid weather likely to occur in south bengal but north bengal faces heavy rainfall

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১০:১৫
Share: Save:

উত্তরবঙ্গ ভিজলেও দক্ষিণবঙ্গের মানুষ এখনও চাতক পাখির মতো বৃষ্টির জন্য অপেক্ষা করছে। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে আর্দ্রতাজনিত অস্বস্তিকর পরিস্থিতি। সেই সঙ্গে কোথাও কোথাও আবার রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। এমন অবস্থায় বৃষ্টি নিয়ে কী বলছে আবহাওয়া দফতর?

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা থাকছে। কোনও কোনও জেলায় আবার তীব্র তাপপ্রবাহের আশঙ্কাও করা হচ্ছে। তবে সব জেলাতেই গুমোট গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। আগামী ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গের আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

মঙ্গলবার দক্ষিণবঙ্গের ছয় জেলাতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূমে তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। তবে এই ছয় জেলার মধ্যে বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুরের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকবে। সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে।

বৃষ্টি কবে? হাওয়া অফিস সূত্রে খবর, বৃস্পতিবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিবর্তন হতে পারে। দক্ষিণের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি থেকে এখনই মুক্তি পাচ্ছেন না দক্ষিণবঙ্গের মানুষ।

মঙ্গলবার কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে গরম এবং অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। আর সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৬ ডিগ্রি সেলিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

দক্ষিণে বৃষ্টি না হলেও ভাসছে উত্তরবঙ্গের একাধিক জেলা। মঙ্গলবারও দার্জিলিং এবং কালিম্পঙে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী বৃষ্টিপাত হতে পারে। সোমবার মুষলধারে বৃষ্টির জেরে শিলিগুড়ি শহরের একাধিক এলাকা জলমগ্ন। পাহাড় থেকে সমতলে চলছে ব্যাপক বৃষ্টিপাত। বৃষ্টির পরিমাণ এতটাই যে, ঘণ্টা খানেকের মধ্যেই শিলিগুড়ি পুরনিগমের বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। উত্তরে অন্যান্য জেলাতেও কম-বেশি বৃষ্টি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Heatwave rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE