Advertisement
১৮ মে ২০২৪
India Book of Records

ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম দু’বছরের সঞ্জনার

জ্যোৎস্না জানান, এক বছর আট মাসে প্রথম বোল ফুটেছিল সঞ্জনার। তারপর তাকে বিভিন্ন জিনিসের সঙ্গে পরিচিত করানো শুরু হয়। তিনি বলেন, ‘‘খেয়াল করি, সঞ্জনা সব কিছু দ্রুত শিখতে পারে।

শংসাপত্র হাতে সঞ্জনা। নিজস্ব চিত্র

শংসাপত্র হাতে সঞ্জনা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
আরামবাগ শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ০৯:১৯
Share: Save:

বয়স তার ২ বছর ৯ মাস। ইতিমধ্যে রাজ্যের সব জেলা, ২৯টি রাজ্য ও তার রাজধানী, ৬টি পশু, ৬টি পাখি, ৬টি ফল, ২৫টি অঙ্গপ্রত্যঙ্গ, ৬টিআনাজ, ১২টি রং, ৭ দিনের নাম, জাতীয় ফুল, ফল, পাখি, খেলা, সঙ্গীত, ৬টি পতঙ্গ ও ১০টি যানবাহনের নাম তার ঠোঁটস্থ। এমন কৃতিত্বের জন্য ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম উঠল আরামবাগের ২ নম্বর ওয়ার্ডের সতীতলার সঞ্জনা নন্দীর। তারবাবা সঞ্জয় নন্দী পেশায় একটি শপিং মলের কর্মী ও মা জ্যোৎস্নাগৃহবধূ। জ্যোৎস্না জানান, এক বছর আট মাসে প্রথম বোল ফুটেছিল সঞ্জনার। তারপর তাকে বিভিন্ন জিনিসের সঙ্গে পরিচিত করানো শুরু হয়। তিনি বলেন, ‘‘খেয়াল করি, সঞ্জনা সব কিছু দ্রুত শিখতে পারে। স্মরণশক্তিও প্রখর। সে কারণে ওকে বই কিনে অনেক কিছু শেখাতে শুরু করি। গত বছরের ২২ ডিসেম্বর সঞ্জনা যা যা বলতে পারে, তার ভিডিয়োপাঠাই ইন্ডিয়া বুক অব রেকর্ডসের দফতরে। তারপরই এই স্বীকৃতি মেলে।’’ সঞ্জয় বলেন, ‘‘গত ১৬ জানুয়ারি সঞ্জনার নামে মেডেল, শংসাপত্র, একটি বই, কলম পাই ওই সংস্থার তরফে। আমরা খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Book of Records Arambagh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE