Advertisement
২০ মে ২০২৪
Dengue

Dengue in Howrah: দুই ওয়ার্ডে সংক্রমিত ৩০, ডেঙ্গি রোধে দল হাওড়ায়

বর্ষা পড়তেই হাওড়া শহরে বাড়তে শুরু করেছে ডেঙ্গির প্রকোপ। জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত পুর এলাকায় মোট ৪০ জন আক্রান্ত হয়েছেন।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ০৬:৫৭
Share: Save:

বর্ষা পড়তেই হাওড়া শহরে বাড়তে শুরু করেছে ডেঙ্গির প্রকোপ। পুরসভার দেওয়া তথ্য বলছে, জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত পুর এলাকায় মোট ৪০ জন আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ১৫ এবং ১৬, শুধু এই দুই ওয়ার্ডেই আক্রান্তের সংখ্যা ৩০! যা রীতিমতো ভয় ধরিয়েছে পুরসভা ও জেলা স্বাস্থ্য দফতরের কর্তাদের মধ্যে। এর পরেই বৈঠক ডেকে পুরকর্তারা স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, অবিলম্বে বিভিন্ন বাড়ি পরিদর্শন করে কোথাও জল জমে আছে কি না, তা খতিয়ে দেখতে হবে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, উত্তর হাওড়ার পিলখানা সেকেন্ড বাইলেন, সনাতন মিস্ত্রি লেনের মতো এলাকায় ডেঙ্গির প্রকোপ বাড়ছে। ওই এলাকাগুলিতে বিশেষ দল গড়ে ডেঙ্গি নিধন অভিযান চালানো হচ্ছে।

উল্লেখ্য, প্রায় প্রতি বর্ষাতেই হাওড়ায় ডেঙ্গি সংক্রমণ ভয়াবহ আকার নেয়। তবে গত দু’বছর করোনা-আবহে এই রোগের প্রকোপ কার্যত ছিল না। কিন্তু এ বছর বর্ষা পড়তেই দুই ওয়ার্ডে যে ভাবে ফের ডেঙ্গি মাথাচাড়া দিতে শুরু করেছে, তা বিগত ২০১৮-’১৯ সালে উত্তর হাওড়ায় সংক্রমণের স্মৃতি মনে করিয়ে দিচ্ছে বলে পুরসভার আধিকারিকদের মত। ওই বছরে উত্তর হাওড়ার ১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ডে ডেঙ্গি সংক্রমণ মারাত্মক আকার নিয়েছিল।

মঙ্গলবার হাওড়া পুরসভার চেয়ারপার্সন সুজয় চক্রবর্তী বলেন, ‘‘পুর স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ছাদে উঠে লার্ভিসাইড স্প্রে করা থেকে মশার লার্ভা মারার কাজ করবেন। এ ব্যাপারে স্বাস্থ্য দফতরকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি এলাকার সামগ্রিক ডেঙ্গি পরিস্থিতি খতিয়ে দেখে স্বাস্থ্যকর্মীরা প্রতিদিন দুপুর ১টার মধ্যে উপ-স্বাস্থ্যকেন্দ্রে থাকা আধিকারিককে নিয়ে একটি রিপোর্ট তৈরি করবেন। রোজ সেই রিপোর্ট জমা দিতে হবে পুর ভবনে। তা দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন কর্তৃপক্ষ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Howrah Municipaity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE