Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Howrah

তিন বছর পরে চালু হচ্ছে হাওড়ার ত্রিমাত্রিক তারামণ্ডল

চলতি বছরে পুজোর আগেই এই তারামণ্ডলটির উদ্বোধন করে গিয়েছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু পুর কর্তৃপক্ষের দাবি, প্রযুক্তিগত কিছু সমস্যার কারণে এটি চালু করা যাচ্ছিল না।

আকাশ ভরা..: আজ, শুক্রবার থেকে হাওড়ায় সাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে এই ত্রিমাত্রিক তারামণ্ডল। বৃহস্পতিবার। ছবি: দীপঙ্কর মজুমদার

আকাশ ভরা..: আজ, শুক্রবার থেকে হাওড়ায় সাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে এই ত্রিমাত্রিক তারামণ্ডল। বৃহস্পতিবার। ছবি: দীপঙ্কর মজুমদার

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ০৭:৫২
Share: Save:

তৈরি হয়েও তিন বছর পড়ে থাকার পরে অবশেষে আজ, শুক্রবার সাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে হাওড়া পুরসভার তত্ত্বাবধানে নির্মিত রাজ্যের প্রথম ত্রিমাত্রিক তারামণ্ডল। হাওড়ার শরৎ সদন চত্বরে তৈরি নতুন এই তারামণ্ডলে কলকাতার বিড়লা তারামণ্ডলের মতোই একটি প্রেক্ষাগৃহে বসে লেজ়ার শোয়ের মাধ্যমে মহাকাশের বিভিন্ন গ্রহ, উপগ্রহ দেখতে এবং সেগুলি সম্পর্কে জানতে পারবেন দর্শকেরা। উল্লেখ্য, বিড়লা তারামণ্ডলে বর্তমানে দ্বিমাত্রিক শো দেখানো হয়।

চলতি বছরে পুজোর আগেই এই তারামণ্ডলটির উদ্বোধন করে গিয়েছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু পুর কর্তৃপক্ষের দাবি, প্রযুক্তিগত কিছু সমস্যার কারণে এটি চালু করা যাচ্ছিল না। যে সংস্থা ওই তারামণ্ডল তৈরি করেছে, তারাই হাওড়া পুরসভার সাহায্যে এটির রক্ষণাবেক্ষণ করবে। পুরসভা সূত্রের খবর, রবিবার ছাড়া প্রতিদিন দুপুর ৩টে, বিকেল ৪টে ও ৫টায় তারামণ্ডলে শো দেখানো হবে। বাংলা, ইংরেজি ও হিন্দি— তিন ভাষায় চলবে শো। প্রতিটি শোয়ের সময়সীমা ২৫ মিনিট। টিকিটের দাম মাথাপিছু ১২০ টাকা। তবে, স্কুলপড়ুয়ারা পরিচয়পত্র দেখালে তাদের কাছ থেকে নেওয়া হবে ৭০ টাকা। আবার কোনও স্কুল তাদের ছাত্রছাত্রীদের একসঙ্গে নিয়ে এলে ৫০ টাকা টিকিটের দাম হিসাবে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah Howrah Planetorium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE