Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Home Stay

Home Stay: বেলাড়ির পরে হোম-স্টে হচ্ছে ফুলে ভরা বাগনানেও

পর্যটকদের ছুটি কাটানোর জন্য বেলাড়ির হোম-স্টে’টি হয়েছে গঙ্গার ধারে। বাগনানে তা গড়া হচ্ছে রূপনারায়ণের ধারে।

প্রতীকী ছবি।

নুরুল আবসার
বাগনান শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ০৯:০১
Share: Save:

গত জানুয়ারিতে হাওড়ার শ্যামপুরের বেলাড়িতে চালু হয়েছিল জেলার একমাত্র হোম-স্টে। প্রকল্পটি সফল হওয়ায় এ বার জেলা জুড়ে পর্যটন শিল্পের বিকাশে আরও হোম-স্টে গড়ার সিদ্ধান্ত নি্ল জেলা পর্যটন দফতর। দ্বিতীয় দফায় বাগনান-২ ব্লকে তিনটি হোম-স্টে গড়তে চলেছে তারা।

পর্যটকদের ছুটি কাটানোর জন্য বেলাড়ির হোম-স্টে’টি হয়েছে গঙ্গার ধারে। বাগনানে তা গড়া হচ্ছে রূপনারায়ণের ধারে। একসঙ্গে মোট তিনটি। জেলা পর্যটন দফতর সূত্রের এমনটাই খবর।

বিডিও জয়ন্ত চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমরা বাড়ি খুঁজছি। এখানে রূপনারায়ণের ধারের পরিবেশ বেশ নয়নাভিরাম। এলাকা জুড়ে প্রচুর ফুলের বাগান আছে। এ সব দেখতে হাজার হাজার পর্যটক এমনিতেই এখানে আসেন। যাঁরা এক-দু’দিন থেকে যেতে চান, তাঁদের জন্যই হোম-স্টে’র পরিকল্পনা। বিভিন্ন বাড়ির মালিকের সঙ্গে কথা বলা হচ্ছে।’’

বিডিও আরও জানান, এই প্রকল্পে যাঁরা বাড়ি দেবেন, তাঁদের সঙ্গে পর্যটন দফতর এবং জেলা প্রশাসনের চুক্তি হবে। তাঁদের দেড় লক্ষ টাকা করে অনুদান দেওয়া হবে। বাড়ির ভাড়াও মালিকেরাই পাবেন।

জেলা পর্যটন আধিকারিক দুর্গা দাস বলেন, ‘‘জেলায় অনেক পর্যটনকেন্দ্র আছে, যেগুলির প্রসার ঘটানো যায় হোম-স্টে-র মাধ্যমে। এতে পর্যটকদের যেমন সুবিধা হবে, বাড়ির মালিকেরাও নিশ্চিত আয়ের সংস্থান করতে পারবেন।’’

প্রকল্পটি পর্যটন দফতর করছে বাড়ির মালিকদের সঙ্গে হাত মিলিয়েই। যে বাড়িতে হোম-স্টে করা হবে, সেই বাড়ির সংস্কারের জন্যই রাজ্য পর্যটন দফতর মালিককে দেড় লক্ষ টাকা অনুদান দেয়। তাতে বাড়িটিকে মালিক পর্যটকদের উপযোগী করে সাজিয়ে নিতে পারেন।

জেলা পর্যটন দফতরের এক পদস্থ কর্তা জানান, অনেকে বেড়াতে এসে ঘরোয়া পরিবেশ খোঁজেন। হোটেল বা রিসর্টে থাকতে তাঁরা পছন্দ করেন না। তাঁদের জন্যই হোম-স্টে প্রকল্প। বেলাড়ির হোম স্টে’টি জনপ্রিয় হয়ে গিয়েছে বলে জেলা পর্যটন দফতরের দাবি। অনেকে তাঁদের বাড়িতে হোম-স্টে করার জন্য পর্যটন দফতরের কাছে আবেদন করেছেন বলেও জেলা পরিষদের পর্যটন সংক্রান্ত স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ অন্তরা সাহা জানান।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Home Stay Bagnan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE