Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Howrah Municipal Corporation

বেতন বৃদ্ধির দাবিতে কাজ বন্ধের হুঁশিয়ারি কর্মীদের, হাওড়া শহরের যত্রতত্র জমছে আবর্জনা

বেতন বৃদ্ধি-সহ গুচ্ছ দাবিতে সোমবার পুরসভার গেট বন্ধ করে বিক্ষোভ দেখান কর্মীরা। তাতে নেতৃত্ব দেয় অখিল ভারতীয় সাফাই মজদুর সংগঠন।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ২০:৫১
Share: Save:

শুধু স্টেশন চত্বরই নয়, হাওড়া শহরের যত্রতত্র জমছে আবর্জনার স্তূপ। দূষণে নাকাল স্থানীয়রা। অভিযোগ, আবর্জনা পরিষ্কারই হচ্ছে না নিয়মিত। পুরসভার বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ করছেন স্থানীয়রা। অন্য দিকে, বেতন বৃদ্ধি না হলে পুজোর আগে কাজ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন সাফাইকর্মীরা। তবে, দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে পুরসভা।

হাওড়া পুরসভার বিভিন্ন ওয়ার্ডে নিয়মিত আবর্জনা সাফাই না করার অভিযোগ উঠেছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা এবং অলিগলিতে জঞ্জালের স্তূপ দেখা যাচ্ছে। বাসিন্দারা জানাচ্ছেন, দুর্গন্ধে বাড়িতে টেকাও দায় হয়ে দাঁড়িয়েছে তাঁদের। স্থানীয়দের অভিযোগ, অনিয়মিত ভাবে আবর্জনা পরিষ্কার করছে পুরসভা। দূষণ হচ্ছে এলাকায়। পুরসভায় বারবার জানানো সত্ত্বেও কোনও লাভ হয়নি।

হাওড়া পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান সুজয় চক্রবর্তী স্বীকার করে নিয়েছেন এই সমস্যার কথা। তিনি জানান, একটি ঠিকাদার সংস্থাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। তবে পুজোর মধ্যেই সমস্যা মিটে যাবে বলে আশ্বাস দেন তিনি। সুজয় জানান, অবর্জনামুক্ত শহর গড়তে বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

অন্য দিকে, এর মধ্যে আন্দোলন শুরু করেছেন পুরসভার অস্থায়ী সাফাইকর্মীরা। বেতন বৃদ্ধি-সহ গুচ্ছ দাবিতে সোমবার পুরসভার গেট বন্ধ করে বিক্ষোভ দেখান তাঁরা। তাতে নেতৃত্ব দেয় অখিল ভারতীয় সাফাই মজদুর সংগঠন। ওই সংগঠনের নেত্রী হেমা মল্লিক বলেন, ‘‘আমাদের দাবি না মানলে কাজ বন্ধ করে দেব।’’ এ নিয়ে পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান জানান, সাফাই কর্মীদের কথা মাথায় রেখে সরকারি গাইড লাইন অনুযায়ী টাকা বাড়ানো হয়েছে। ভবিষ্যতে সাফাইকর্মী ও তাঁদের পরিবারের জন্য অনেকগুলো সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE