Advertisement
০৩ মে ২০২৪
Cornea

মরণোত্তর চক্ষুদান করুন, আবেদন জানিয়ে শিবপুরের শ্মশানঘাটে প্রচার স্বেচ্ছাসেবী সংস্থার, হল কর্নিয়া সংগ্ৰহও

ওই স্বেচ্ছাসেবী সংস্থার দাবি, দেশের প্রায় ২০ লক্ষ মানুষ কর্নিয়াজনিত চোখের অসুখে ভুগছেন। যার মধ্যে ৬০ শতাংশ রোগী শিশু। তাই কর্নিয়া সংগ্ৰহ অভিযানে জোর দেওয়া হয়েছিল আগে থেকেই।

শিবপুরে স্বেচ্ছাসেবী সংস্থার প্রচার।

শিবপুরে স্বেচ্ছাসেবী সংস্থার প্রচার। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিবপুর শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ১২:০৪
Share: Save:

মরণোত্তর চক্ষুদান সম্পর্কে মানুষকে এগিয়ে আসার জন্য শবদাহ ঘাটে প্রচার চালাল হাওড়ার একটি স্বেচ্ছাসেবী সংস্থা। পাশাপাশি হল কর্নিয়া সংগ্ৰহও। শনিবার এই ছবি দেখা গেল হাওড়ার শিবপুর শ্মশান ঘাট এলাকায়।

ওই স্বেচ্ছাসেবী সংস্থার দাবি, দেশের প্রায় ২০ লক্ষ মানুষ কর্নিয়াজনিত চোখের অসুখে ভুগছেন। যার মধ্যে ৬০ শতাংশ রোগী শিশু। তাই কর্নিয়া সংগ্ৰহ অভিযানে জোর দেওয়া হয়েছিল আগে থেকেই। কিন্তু কোভিড অতিমারির কারণে গত দু’বছরে কর্নিয়া সংগ্ৰহ তলানিতে ঠেকেছে। যার ফলে দেশ জুড়ে সমস্যা তৈরি হয়েছে। করোনা অতিমারী পর্ব কাটিয়ে এখন অনেকটাই স্বাভাবিক জনজীবন। তাই এ বার কর্নিয়া সংগ্রহে জোর দেওয়া হয়েছে। ২৫ অগস্ট থেকে দেশজুড়ে শুরু হয়েছে জাতীয় মরণোত্তর চক্ষুদান পর্ব। এই কর্মসূচি চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। এই সময় মানুষকে চক্ষুদান সম্পর্কে উৎসাহিত করতে বিশেষ উদ্যোগ নিল হাওড়ার একটি স্বেচ্ছাসেবী সংস্থা। শনিবার সকাল থেকে শিবপুর শবদাহ ঘাটে প্রচার চালানো হয় শিবির করে।

তাপস চট্টোপাধ্যায় নামে সংস্থাটির এক সদস্য বলেন, ‘‘মৃতদেহ সৎকার করতে আসা পরিবারের মানুষজনকে চক্ষুদানের কারণ সম্পর্কে বোঝানো হচ্ছে। পাশাপাশি চক্ষুদানের জন্য আবেদন করা হচ্ছে। বিলি করা হচ্ছে লিফলেটও। আগামিদিনে কর্নিয়া সংগ্রহ করার জন্য মানুষকে উৎসাহিত করতে আরও জোরকদমে প্রচার চালানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cornea eye donation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE