Advertisement
২২ মে ২০২৪
Arambagh Medical College

পড়ুয়াদের বরণ করে চালু আরামবাগ মেডিক্যাল কলেজ

অধ্যক্ষ জানান, মেডিক্যাল কলেজ চালুর সঙ্গে সঙ্গেই একই চত্বরে থাকা আরামবাগ মহকুমা হাসপাতাল এবং আরামবাগ সুপার স্পেশালিটি হাসপাতাল— দু’টি ভবনের নামই অবলুপ্ত হচ্ছে।

প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করা হচ্ছে মেডিক্যাল কলেজের। নিজস্ব চিত্র

প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করা হচ্ছে মেডিক্যাল কলেজের। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
আরামবাগ শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৭:২৯
Share: Save:

ঘোষণা হয়েছিল চার বছর আগে। অবশেষে বুধবার থেকে চালু হয়ে গেল আরামবাগ মেডিক্যাল কলেজ হাসপাতাল। রাজ্যের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা স্বাধীনতা সংগ্রামী প্রফুল্লচন্দ্র সেনের নামে মেডিক্যাল কলেজটির নামকরণ হয়েছে। এ দিন সকালে ১০০ আসনবিশিষ্ট কলেজটির একটি শ্রেণিকক্ষে প্রদীপ জ্বালিয়ে প্রথম বছরে ভর্তি পড়ুয়াদের বরণ করে নেন অধ্যক্ষ রমাপ্রসাদ রায়।

অনুষ্ঠানে কাউকে আমন্ত্রণ জানানো না হলেও হাসপাতাল চত্বরে শহরের নানা প্রান্ত থেকে বহু সাধারণ মানুষ জড়ো হয়েছিলেন। তাঁদের মধ্যে চিন্ময় ঘোষ, কার্তিক দেবনাথ, মৃণাল শর্মারা জানান, আরামবাগবাসীর কাছে এটা ঐতিহাসিক দিন। কিছু নির্মাণকাজ বাকি থাকায় নবনির্মিত মেডিক্যাল কলেজটির আনুষ্ঠানিক উদ্বোধন এখনও হয়নি।

অধ্যক্ষ জানান, মেডিক্যাল কলেজ চালুর সঙ্গে সঙ্গেই একই চত্বরে থাকা আরামবাগ মহকুমা হাসপাতাল এবং আরামবাগ সুপার স্পেশালিটি হাসপাতাল— দু’টি ভবনের নামই অবলুপ্ত হচ্ছে। এখন থেকে পুরোটাই চলবে মেডিক্যাল কলেজ হাসপাতাল হিসেবে। তবে, ওই দু’টি ভবনে চিকিৎসা পরিষেবা আগের মতোই মিলবে।

এ দিন কলেজ চালু হলেও পঠনপাঠন হয়নি। অনুষ্ঠানের পরে পড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায় সময় কাটান অধ্যক্ষ, শিক্ষক-চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা। আজ, বৃহস্পতিবার থেকে মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া-র রুটিনমাফিক পুরোদমে ক্লাস চলবে বলে কলেজ সূত্রের খবর।

অধ্যক্ষ বলেন, “কাউন্সিলের ছাড়পত্র এবং নির্দেশ অনুযায়ী গত মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে ক্লাস চালু করার কথা ছিল। কিন্তু সে দিন ছুটি থাকায় তা করা যায়নি। আরামবাগের মেডিক্যাল কলেজের পথচলা শুরু হল। এখনও পর্যন্ত যা পরিকাঠামো আছে তা প্রথম বর্ষের পঠনপাঠন এবং হাসপাতাল চালানোর ক্ষেত্রে যথেষ্ট। দফায় দফায় পরিকাঠামোর উন্নয়ন করা হবে।’’

কলেজ সূত্রে জানা গিয়েছে, মোট ১০০টি আসনের মধ্যে এখনও পর্যন্ত ৮৩ জন পড়ুয়া ভর্তি হয়েছেন। তার মধ্যে দু’জন ভিন্‌ রাজ্যের। প্রথম দিনের ক্লাসে উপস্থিত ছিলেন ৬০ জন। বিভিন্ন বিভাগে অধ্যাপক থেকে শুরু করে শিক্ষক-চিকিৎসক মিলিয়ে এখন আছেন প্রায় ১০০ জন।

এ দিন কলেজে আসা পড়ুয়াদের মধ্যে বাঁকুড়ার কোতলপুরের দশেরে গ্রামের সপ্তদীপ ঘোষ বলেন, “প্রায় বাড়ির কাছেই মেডিক্যাল কলেজে পড়তে পারব, ভাবিনি। নতুন কলেজের প্রথম বর্ষের ছাত্র হিসেবে আমি গর্বিত।”

হুগলিতে একটি ১০০ আসনবিশিষ্ট নতুন মেডিক্যাল কলেজ তৈরির সিদ্ধান্ত হয়েছিল ২০১৮ সালে। স্বাস্থ্য দফতর থেকে কয়েক দফা পরিদর্শনের পর মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া (এমসিআই)-এর একলপ্তে জমি-সহ যাবতীয় শর্ত পূরণ করতে পারায় আরামবাগ মহকুমা হাসপাতাল চত্বরকে প্রস্তাবিত মেডিক্যাল কলেজের জন্য বাছা হয়। অনুমোদন প্রাপ্তির পর মেডিক্যাল কলেজ নির্মাণের কাজ শুরু হয় ২০১৯ সালের গোড়ায়। শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালে। কিন্তু অতিমারি পর্বের কারণে সেই কাজ এখনও কিছু বাকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arambagh Medical College Arambagh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE