Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Belur Math

Belur Math: প্রায় চার মাস পর খুলল বেলুড় মঠ, কামারপুকুর, বিধি মানতে হবে দর্শনার্থীদের

করোনা অতিমারির দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ২২ এপ্রিল জনসাধারণের জন্য বন্ধ হয়েছিল মঠের দরজা।

বেলুড় মঠ।

বেলুড় মঠ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
বেলুড় শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৬:২১
Share: Save:

দর্শনার্থীদের জন্য খুলে গেল বেলুড় মঠ। করোনা অতিমারির দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ২২ এপ্রিল জনসাধারণের জন্য বন্ধ হয়েছিল মঠের দরজা। প্রায় চার মাস বন্ধ থাকার পর বুধবার তা ফের খুলে গেল। তবে করোনা বিধি মেনেই মঠে ও মন্দিরে প্রবেশ করতে হবে দর্শনার্থীদের।

মঠে ঢুকতে গেলে দেখাতে হবে দু’টি টিকা নেওয়ার শংসাপত্র। তবে টিকাকরণ না হলে করোনা পরীক্ষা করিয়ে আসতে হবে মঠে। ৭২ ঘণ্টার মধ্যে করানো কোভিড পরীক্ষার ফল নেগেটিভ হতে হবে। তবে মুখে মাস্ক থাকা বাধ্যতামূলক। মঠের প্রবেশদ্বারে তাপমাত্রা মাপার এবং স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে কর্তৃপক্ষের তরফে। এই বিধি মেনে সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল ৪টে থেকে ৫টা ৪৫ মিনিট পর্যন্ত ঢোকা যাবে বেলুড় মঠে।

মঠে প্রবেশ করার পর মূল মন্দিরে যেতে পারবেন দর্শনার্থীরা। সেখানে ঠাকুরকে দর্শন, প্রণাম সেরে বেরিয়ে যেতে হবে। অতিমারির আগের মতো মন্দিরের ভিতরে বসে থাকা যাবে না। করোনা বিধির জেরেই জনসাধারণের মধ্যে ভোগ বিতরণ করা হবে না। দীর্ঘ দিন পর বেলুড় মঠ খোলায় আনন্দিত ভক্তরাও।

বুধবার বেলুড় মঠে দর্শনার্থীরা।

বুধবার বেলুড় মঠে দর্শনার্থীরা। নিজস্ব চিত্র।

বেলুড় মঠের পাশাপাশি বুধবার সকাল খুলেছে কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশন। তবে করোনাবিধি মেনে সেখানেও মঠের ভিতরে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা। সকাল সাড়ে ৮টা থেকে ১১টা এবং বিকেল ৪টে থেকে ৬টা পর্যন্ত মঠে প্রবেশ করা যাবে।মাস্ক পরা বাধ্যতামূলক এখানেও। কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী লোকোত্তরানন্দ বলেছেন, ‘‘সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মঠে ভোগ বিতরণ আপাতত বন্ধ থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE