Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Howrah

Durga Puja: হাওড়ার দশভুজা পাড়ি দিচ্ছে লন্ডন, ভিডিয়ো কলে প্রতিমা দেখভাল করছেন উদ্যোক্তারা

এর আগে গৌরবের তৈরি প্রতিমা গিয়েছিল কানাডায়। তবে এ বার লন্ডনের একটি বাঙালি ক্লাব তাঁকে দুর্গা প্রতিমা তৈরির বরাত দেয়।

এই প্রতিমাই পাড়ি দেবে লন্ডন।

এই প্রতিমাই পাড়ি দেবে লন্ডন। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১৮:২০
Share: Save:

হাওড়ার শিল্পীদের হাতে তৈরি দুর্গা প্রতিমা এ বার পাড়ি দিচ্ছে লন্ডন। সাঁতরাগাছির স্টুডিয়োতে শিল্পী গৌরব পাল এবং তাঁর সহকর্মীরা তৈরি করছেন ফাইবারের ওই দুর্গা প্রতিমা। মঙ্গলবার প্রতিমার চক্ষুদান করা হয়। সেই দৃশ্য ভিডিয়ো কলে দর্শন করেছেন লন্ডনের পুজো উদ্যোক্তারা। আগামী ২৫ জুন ওই প্রতিমা লন্ডনের উদ্দেশে রওনা দেবে।

সাঁতরাগাছির গভর্নমেন্ট কলোনি এলাকায় দীর্ঘ দিন ধরে প্রতিমা তৈরি করছেন গৌরব। এটাই তাঁদের পৈতৃক ব্যবসা। তাঁর বাবা প্রভাত পালও প্রবীণ মৃৎশিল্পী। বাবার হাত ধরেই প্রাথমিক ভাবে কাজ শেখা গৌরবের। ২০০৯ সালে গভর্নমেন্ট আর্ট কলেজ থেকে পাশ করেন গৌরব। এর পর তিনি শুরু করেন প্রতিমা তৈরি। গত কয়েক বছর ধরে বেলগাছিয়া, যাদবপুর, রাজডাঙা, খিদিরপুর-সহ বিভিন্ন পুজো মণ্ডপের প্রতিমা তৈরি করেছেন গৌরব। প্রত্যেক বছর ২০টি প্রতিমা তৈরি করলেও গত দুবছর ধরে কোভিডের কারণে সে ভাবে কাজ করতে পারেননি তিনি। এ বার তাঁর প্রতিমা পাড়ি দিচ্ছে লন্ডন।

এর আগে গৌরবের তৈরি প্রতিমা গিয়েছিল কানাডায়। তবে এ বার লন্ডনের একটি বাঙালি ক্লাব তাঁকে দুর্গা প্রতিমা তৈরির বরাত দেয়। গত মার্চ মাসের প্রথম সপ্তাহে পাঁচ জন সহকর্মীকে নিয়ে স্টুডিয়োতে কাজ শুরু করেন ওই শিল্পী। তিন ধরনের স্কেচ পাঠানো হয় লন্ডনে। সেখানে পুজোর উদ্যোক্তারা একটি স্কেচ নির্বাচন করে পাঠান গৌরবের কাছে। শিল্পীর কথায়, ‘‘এর পর সেই স্কেচ অনুযায়ী ১০ ফুট লম্বা এবং ১২ ফুট চওড়া প্রতিমার খড়ের কাঠামো তৈরি হয়। তাতে দেওয়া হয় মাটির প্রলেপ। তার উপর প্লাস্টার অব প্যারিস দিয়ে দুর্গা প্রতিমার ছাঁচ তৈরি করি।’’ পরে সেই ছাঁচে ফাইবার ঢেলে প্রতিমা তৈরি করা হয়। গৌরব এবং তাঁর সহকর্মীরা মনে করছেন, এই প্রতিমা নজর কাড়বে লন্ডনের প্রবাসী বাঙালিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Howrah durga puja Durga idol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE