Advertisement
১৮ মে ২০২৪
Crime

Californium: ফাইভ পাশ শৈলেনের কাছে ৪ হাজার কোটির ধাতু! এখনও বিশ্বাস হচ্ছে না স্ত্রী পিয়ালির

ঘরে ঢুকতেই দেখা গেল, বসে রয়েছেন শৈলেনের বৃদ্ধা মা। ভেঙে পড়েছে স্বাস্থ্য। লাঠি ধরে উঠে দাঁড়ালেন। পুলিশের লোক ভেবে কেঁদে চলেছেন তিনি।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
হুগলি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৯:৪৬
Share: Save:

স্ত্রী, মা বাক্যহারা! প্রতিবেশীদের মুখে কুলুপ! স্কুলের বন্ধু বলছেন, ‘‘ভালই তো ছিল। এ সব কেন করল, কে জানে!’’ শৈলেন কর্মকারের আত্মীয়, পরিজন, বন্ধুরা বুঝতেই পারছেন না, হঠাৎ কী করে এ সব হল। ক’দিন আগে যে জমি বিক্রি করে বাড়ি রং করিয়েছে, সে কি না হঠাৎ ৪ হাজার ২৫৮ কোটি টাকার ধাতু সঙ্গে নিয়ে বিমানবন্দরে গেল! আর তেজস্ক্রিয় ওই ধাতু ক্যালিফোর্নিয়াম রাখার অপরাধে গ্রেফতার! এখনও গোটা ঘটনা বিশ্বাস করতে পারছেন না হুগলির সিঙ্গুরের ওঁরা।

সিঙ্গুরে নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্য শৈলেন পেশায় স্বর্ণশিল্পী। শৈলেন গ্রেফতার হতেই আনন্দবাজার অনলাইন সিঙ্গুরে তাঁর বাড়িতে পৌঁছয়। বাড়ির দরজা খোলেন শৈলেনের স্ত্রী পিয়ালি কর্মকার। কিন্তু শৈলেন-প্রসঙ্গ শুনেই দরজা বন্ধ করে দেন। অনেক অনুরোধ শেষে দরজা খোলেন। ঘরে ঢুকতেই দেখা গেল, বসে রয়েছেন শৈলেনের বৃদ্ধা মা। ভেঙে পড়েছে স্বাস্থ্য। লাঠি ধরে উঠে দাঁড়ালেন। পুলিশের লোক ভেবে কেঁদে চলেছেন তিনি। বোঝানো গেল, পুলিশ নয়, সংবাদ সংগ্রহের কাজেই আসা। এর পর বৃদ্ধা শান্ত হয়ে বৌমা পিয়ালির কাছে জল চাইলেন। এক ঢোক খেয়ে জল ছলছল চোখে বললেন, ‘‘আমার ছেলেটা কিছু করেনি। ও ওই রকম নয়। আমার ছেলে কিছুতেই এমন করতে পারে না।’’

পুলিশ তখনও কিছু জানায়নি শৈলেনের পরিবারকে। টিভি দেখে খবর পেয়েছে পরিবার। তা-ও বিষয়টি খুব স্পষ্ট নয় তাঁদের কাছে। পিয়ালি বললেন, ‘‘কোয়েম্বত্তূরে সোনার কাজ করত ও। মায়ের পা ভেঙে যাওয়ায় দু’মাস আগে সিঙ্গুরের বাড়িতে এসেছিল।’’ সোমবার সকালে শৈলেন কলকাতা যাচ্ছি বলে বাড়ি থেকে বার হন বলে জানান পিয়ালি। কিন্তু তার পর আর ফেরেননি। এর মধ্যেই পিয়ালি জানতে চাইলেন, তাঁর স্বামীর অপরাধটা কী? ক্যালিফোর্নিয়াম ঠিক কী জিনিস, সেটাও এখনও স্পষ্ট করে বুঝতে পারেননি তাঁরা। এর পরেই পিয়ালির স্বগতোক্তি, ‘‘ও ফাইভ অবধি পড়েছে। ভীষণ সরল জানেন। এত টাকার ধাতু ওর কাছে কী করে এল!’’

এই ঘটনায় গ্রেফতার হওয়া অন্য জনের বাড়ি হুগলিরই পোলবা থানার পাউনান গ্রামে। তাঁর নাম অসিত ঘোষ। অসিত কয়েক দিন ধরে শৈলেনের সঙ্গে দেখা করতে আসতেন বলে জানিয়েছেন পিয়ালি। অসিতের বাড়িতে বৃহস্পতিবার পোলবা থানার পুলিশ যায়। পুলিশকে অসিতের পরিবার জানিয়েছে, তিনি চাষ নিয়ে থাকতেন। সম্প্রতি জমি বেচাকেনার কাজে যুক্ত ছিলেন। এক সপ্তাহ আগে তারকেশ্বর যাচ্ছি বলে বাড়ি থেকে বার হয়েছিলেন। ফোনে ছেলের সঙ্গে কথা বলতেন। তবে এই ক’দিন বাড়ি ফেরেনি। বুধবার থেকে তাঁর ফোন বন্ধ ছিল। বৃহস্পতিবার অসিতের পরিবারও টিভি-তে তাঁর গ্রেফতারের খবর জানতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crime
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE