Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Complications

সদস্যপদ নিয়ে জটিলতা, স্থগিত সমবায় সমিতির নির্বাচন

প্রসঙ্গত, হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতিতে দু’ধরনের সদস্যপদ রয়েছে— ব্যবহারকারী সদস্য এবং কর্মচারী সদস্য। সমবায় আইন অনুযায়ী, নির্বাচনে এই দু’ধরনের সদস্যদের অনুপাত থাকার কথা যথাক্রমে ৬৬ শতাংশ ও ৩৩ শতাংশ।

An image of election

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:০৮
Share: Save:

খসড়া ভোটার তালিকায় থাকা সদস্যপদ নিয়ে জটিলতার কারণে স্থগিত করে দেওয়া হল ‘হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতি’র পরিচালকমণ্ডলীর নির্বাচন। বৃহস্পতিবার, খসড়া ভোটার তালিকা নিয়ে সদস্যদের সঙ্গে কথা বলার পরে এ কথা জানান অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রার অব কোঅপারেটিভ সোসাইটিজ অসিত বিশ্বাস। তিনি বলেন, ‘‘সমিতির ব্যবহারকারী সদস্য এবং কর্মচারী সদস্যদের সদস্যপদ নিয়ে যে সমস্যা রয়েছে, তা না মিটলে এই নির্বাচন করা সম্ভব নয়। তাই তা বাতিল করা হল।’’

গত ৯ ফেব্রুয়ারি সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে সমিতি ঘোষণা করেছিল, পরিচালকমণ্ডলীর নির্বাচন হবে আগামী ২৮ মার্চ। এর পাশাপাশি, তারা খসড়া ভোটার তালিকাও প্রকাশ করে। প্রায় ছ’বছর ধরে নির্বাচন না-হওয়া ওই সমবায়ে আচমকা ভোটের দিন ঘোষণায় কর্মীদের মধ্যে আলোড়ন পড়ে যায়।

প্রসঙ্গত, হুগলি নদী জলপথ পরিবহণ সমবায় সমিতিতে দু’ধরনের সদস্যপদ রয়েছে— ব্যবহারকারী সদস্য এবং কর্মচারী সদস্য। সমবায় আইন অনুযায়ী, নির্বাচনে এই দু’ধরনের সদস্যদের অনুপাত থাকার কথা যথাক্রমে ৬৬ শতাংশ ও ৩৩ শতাংশ। বাকি এক শতাংশ থাকে সংরক্ষিত। কিন্তু খসড়া ভোটার তালিকায় দেখা যায়, ব্যবহারকারী সদস্য হিসাবে ২০২ জনের নাম আছে। অন্য দিকে, কর্মচারী সদস্য হিসাবে নাম আছে মাত্র আট জনের।

এর পরেই সরব হন সমিতির সদস্য ও কর্মচারীরা। তাঁদের বক্তব্য, কয়েক জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত চলছে। অভিযুক্তদের আড়াল করতেই তড়িঘড়ি নিবার্চনের দিন ঘোষণা করা হয়েছে। আরও অভিযোগ, খসড়া ভোটার তালিকায় অনেক সদস্যকে না জানিয়ে যেমন তাঁদের নাম বাদ দেওয়া হয়েছে, তেমনই এমন বেশ কিছু জনের নাম আছে, যাঁদের বিরুদ্ধে একাধিক আর্থিক দুর্নীতির অভিযোগে এক সময়ে পরিচালকমণ্ডলী ভেঙে দিয়েছিল রাজ্য সরকার।

বিষয়টি সমবায় দফতরের পদস্থ কর্তাদের লিখিত ভাবে জানান সমিতির সদস্যেরা। এর পরেই সমবায় দফতরের হাওড়া শাখার অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রার অব কোঅপারেটিভ সোসাইটিজ ২২ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেন। শুনানির শেষে সমিতির পরিচালকমণ্ডলীর নির্বাচন স্থগিত করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chaos Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE