×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

শিশুদের চিকিৎসার জন্য হাওড়ায় চালু হল আধুনিক হাসপাতাল

নিজস্ব সংবাদদাতা
হাওড়া ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:০৬
হাওড়া শিশু হাসপাতাল। নিজস্ব চিত্র।

হাওড়া শিশু হাসপাতাল। নিজস্ব চিত্র।

এ বার শিশুদের সুচিকিৎসার জন্য ছুটে যেতে হবে না কলকাতার কোনও শিশু হাসপাতালে। কারণ হাওড়া শহরে জেলার প্রথম শুধু মাত্র শিশুদের জন্য আধুনিক হাসপাতাল চালু হল। রেডক্রস সোসাইটির উদ্যোগে তৈরি হাওড়া ময়দানে শনিবার এই শিশু হাসপাতালের উদ্বোধন করেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। ছিলেন সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়-সহ বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞরা।

দীর্ঘ দিন ধরেই হাওড়া জেলায় শিশুদের চিকিৎসার জন্য ভাল কোনও হাসপাতাল ছিল না। ফলে চিকিৎসার জন্য ছুটে যেতে হত কলকাতার বিভিন্ন হাসপাতালে। বিশেষ করে দরিদ্র মানুষরা খুবই সমস্যায় পড়তেন। তাই সব কিছু মাথায় রেখেই সম্পূর্ণ রূপে শিশুদের জন্য এই হাসপাতাল তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে হাওড়া রেডক্রস সোসাইটি-র তরফে জানানো হয়েছে। বিশিষ্ট কয়েকজন শিশুরোগ বিশেষজ্ঞকে নিয়ে পরিকল্পনা বাস্তবায়িত করার কাজ শুরু হয়।

রেডক্রস সোসাইটি-র তরফে আরও জানানো হয়েছে, হাওড়া ময়দানে সোসাইটি-র জায়গায় হাসপাতাল তৈরির চিন্তাভাবনা শুরু হলেও অর্থের অভাবে কাজ আটকে যায়। তখন সহযোগিতার জন্য এগিয়ে আসে রাজ্য সমবায় দফতর। হাসপাতাল তৈরি জন্য দফতর থেকে ৫০ লক্ষ টাকা দেওয়া হয়। এ ছাড়াও রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায় ও সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায় নিজেদের তহবিল থেকে মোট দশ লক্ষ টাকা দেন। পাশাপাশি বহু মানুষও এই হাসপাতাল তৈরির জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

Advertisement

বিশিষ্ট শিশু চিকিৎসক সুজয় চক্রবর্তী জানান, তিনতলা এই হাসপাতালে বহির্বিভাগ ও অন্তর্বিভাগ দু’টিই থাকছে। আপাতত কুড়িটি শয্যার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও সদ্যোজাত শিশুদের জটিল চিকিৎসার জন্য ইনটেনসিভ কেয়ার ইউনিট(আইসিইউ) থাকছে। ইতিমধ্যেই বহির্বিভাগে চিকিৎসা শুরু হয়ে গিয়েছে। মাত্র ৭০ টাকায় এই চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে।

মন্ত্রী অরূপ রায় বলেন, “হাওড়ার মানুষের দীর্ঘ দিনের চাহিদা ছিল, সম্পূর্ণ শিশুদের জন্য একটা হাসপাতাল তৈরি হোক জেলায়। আধুনিক এই শিশু হাসপাতাল তৈরি হওয়ায় খুশি শহরের মানুষ। এখানে শিশুদের অস্ত্রোপচারের ব্যবস্থা থাকছে। আগামী দিনে এই হাসপাতালকে আরও বড় করা হবে।”

Advertisement