Advertisement
০৪ মে ২০২৪
Aldeen House

‘অল্ডিন হাউস’ও সংস্কার হোক, দাবি শ্রীরামপুরে

১৮১৮ সালে তৈরি হান্না মার্শম্যানের স্মৃতি বিজড়িত ভবনটি দীর্ঘদিন ধরেই জীর্ণ। শ্রীরামপুর মিশন উচ্চ বালিকা বিদ্যালয়ের তরফে ২০১৯ সালের নভেম্বর মাসে হেরিটেজ কমিশনকে চিঠি দিয়ে ভবনটির সংস্কারের আবেদন করা হয়েছিল।

অল্ডিন হাউস।

অল্ডিন হাউস। —ফাইল চিত্র।

প্রকাশ পাল
শ্রীরামপুর শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৮:১৪
Share: Save:

‘হান্না হাউস’ পুনরুদ্ধারে সংস্কার কাজের বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) তৈরির জন্য মঙ্গলবার শ্রীরামপুর পুরসভার তরফে ই-মেল করা হয়েছে রাজ্য হেরিটেজ কমিশনকে। এ বার এ শহরের আর এক ঐতিহ্য ‘অল্ডিন হাউস’-এর পুরনো আদল অবিকল রেখে সংস্কারের দাবি উঠল ফের।

শ্রীরামপুর হেরিটেজ রেস্টোরেশন ইনিশিয়েটিভের (শ্রী) সম্পাদক দেবাশিস মল্লিক বলেন, ‘‘শ্রীরামপুরের ঐতিহ্যের কথা বলতে হলে হান্না হাউস এবং অল্ডিন হাউস— দু’টি ভবনের কথাই বলতে হয়। দু’টি ভবনই সংস্কার করা আশু প্রয়োজন। আমরা চাই, অল্ডিন হাউস নিয়েও প্রশাসন উদ্যোগী হোক।’’ শহরের প্রবীণ নাগরিক তথা স্থানীয় ইতিহাস চর্চাকারী প্রসন্ন কোলে বলেন, ‘‘একাধিক তথ্য ঘেঁটে জেনেছি, অল্ডিন হাউসেই শ্রীরামপুর কলেজ চালু হয়েছিল। এ হেন ভবন তিলে তিলে শেষ হয়ে যাচ্ছে, দেখে কষ্ট হয়। ইতিহাসকে বাঁচিয়ে রাখতে ওই ভবনেরও সংস্কার জরুরি।’’

পুরসভা সূত্রের খবর, পুরপ্রধান গিরিধারী সাহার সই করা চিঠিতে শ্রীরামপুরে নারীশিক্ষার নবজাগরণে ‘হান্না হাউসের’ ভূমিকার পাশাপাশি প্রাচীন এই শহরের ঐতিহ্যের কথাও বলা হয়েছে। ডিপিআরের খরচ পুরসভা বহন করবে বলে চিঠিতে জানানো হয়েছে।

পুর-পারিষদ সন্তোষ সিংহ বলেন, ‘‘আমরা চাইছি, দ্রুত এই কাজ হোক। হেরিটেজ কমিশন ডিপিআর করলেই আমরা কালক্ষেপ না করে পরবর্তী প্রক্রিয়া শুরু করব। সংস্কারের কাজের অর্থ অনুমোদনের জন্য সংশ্লিষ্ট দফতরে আবেদন করা হবে।’’

১৮১৮ সালে তৈরি হান্না মার্শম্যানের স্মৃতি বিজড়িত ভবনটি দীর্ঘদিন ধরেই জীর্ণ। শ্রীরামপুর মিশন উচ্চ বালিকা বিদ্যালয়ের তরফে ২০১৯ সালের নভেম্বর মাসে হেরিটেজ কমিশনকে চিঠি দিয়ে ভবনটির সংস্কারের আবেদন করা হয়েছিল। যদিও, কাজের কাজ হয়নি। গত শনিবার পে-লোডার এনে ভবনটির ভাঙার কাজ শুরু হতেই তা দেখে ওই উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকারা প্রতিবাদ জানান। ওই কাজ বন্ধ হয়। বিষয়টি নিয়ে হইচই শুরু হয়। ভবন সংস্কারে প্রশাসনের তরফে উদ্যোগ শুরু হয়।

তবে, ‘হান্না হাউসের’ রূপ ফেরানোর চেষ্টা হলেও এই শহরে ওই আমলের ‘অল্ডিন হাউস’ অনাদরেই পড়ে। আঞ্চলিক ইতিহাস চর্চাকারীদের একাংশের বক্তব্য, ১৮১৮ সালে এই ভবনেই ৩৭ জন ছাত্রকে নিয়ে চালু হয়েছিল শ্রীরামপুর কলেজ। ২০২২ সালে ‘অল্ডিন হাউস’-এর কাছে বর্তমান নিজস্ব জায়গায় কলেজ সরে যায়। পাঁচ বছর আগে কলেজের দ্বি-শতবর্ষ পালিত হয় ‘সূতিকাগৃহ’কে আঁধারে রেখেই। শহরের জলকল এলাকায় দাঁড়িয়ে থাকা জরাজীর্ণ ‘অল্ডিন হাউস’ এখন কার্যত পোড়ো বাড়ি। ধ্বংসের অপেক্ষায় দিন গুনছে।

আঞ্চলিক ইতিহাস চর্চাকারী এবং শিক্ষাচর্চার সঙ্গে যুক্ত অনেকেই মনে করিয়ে দিচ্ছেন, ‘অল্ডিন হাউস’ও পুরনো আদল অবিকল রেখে সংস্কার করা প্রয়োজন।

শ্রীরামপুর মহকুমা প্রশাসনের এক কর্তা জানান, অল্ডিন হাউস রক্ষার বিষয়েও হেরিটেজ কমিশনকে জানানো হবে। তাদের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ করা হবে। শ্রীরামপুর কলেজের প্রতিষ্ঠাতা ছিলেন উইলিয়াম কেরি, জ্যোশুয়া মার্শম্যান এবং উইলিয়াম ওয়ার্ড। হান্না ছিলেন জ্যোশুয়া মার্শম্যানের স্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Serampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE