Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Hilsa

মঙ্গলেই বাংলায় আসছে পদ্মার ইলিশ, ভারত সফরে ‘উপহার’ নিয়ে এলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চলতি বছরে ২,৪৫০ মেট্রিক টন বাংলাদেশি ইলিশ আমদানির অনুমতি দেওয়া হয় হাসিনা সরকারের তরফে। জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইলিশ আমদানির কাজ সম্পূর্ণ করতে হবে।

হাওড়ায় আসছে পদ্মার ইলিশ

হাওড়ায় আসছে পদ্মার ইলিশ

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৭:২১
Share: Save:

রাত পোহালেই রাজ্যে ঢুকবে বাংলাদেশের ইলিশ। পুজোর উপহার হিসাবে পদ্মার ইলিশ আসতে চলেছে ও পার বাংলা থেকে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের ঠিক আগেই রবিবার পড়শি দেশের সরকারের পক্ষে ইলিশ রফতানিতে সম্মতির চিঠি পাঠানো হয়। সেই মতো মঙ্গলবার থেকেই হাওড়ার পাইকারি বাজারে আসতে শুরু করবে পদ্মার ইলিশ।

Advertisement

২০১২ সালে ইলিশ রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ সরকার। তার পর থেকে কলকাতার বাজারে পদ্মার ইলিশ আসা বন্ধই ছিল। তবে গত তিন বছর ধরে দুর্গাপুজোর আগে ইলিশ রফতানিতে সম্মতি দিচ্ছে বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রক। একই ভাবে রবিবার ‘ফিস ইমপোর্টস অ্যাসোসিয়েশন’-এর কাছে একটি চিঠি এসে পৌঁছয়। চলতি বছরে ২,৪৫০ মেট্রিক টন বাংলাদেশি ইলিশ আমদানির অনুমতি দেওয়া হয় হাসিনা সরকারের তরফে। এ দেশের মৎস্য-ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে মাছ আমদানির কাজ সম্পূর্ণ করতে হবে। মঙ্গলবার থেকে হাওড়ার পাইকারি বাজারে ১০০-১৫০ মেট্রিক টন ইলিশের আমদানি হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রতি দিনই একই পরিমাণ মাছ ঢোকার কথা হাওড়ার বাজারে।

‘ফিস ইমপোর্টস অ্যাসোসিয়েশন’-এর সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, ‘‘বাংলাদেশ সরকার এখনও ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা বহাল রেখেছে। এ বারের ইলিশ রফতানি বিশেষ নির্দেশে। আমরা চাইছি, বাংলাদেশ সরকার পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে দিক। তা হলে সারা বছর ইলিশ আমদানি করা যাবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.