Advertisement
০৩ মে ২০২৪
Pandua

সকালে স্কুল খোলা নিয়ে দ্বিমত অভিভাবকদের

বিদ্যালয়ের কো-অর্ডিনেটর মালবিকা দত্ত মজুমদার জানান, কেজি ওয়ান থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত প্রায় সাড়ে পাঁচশো ছাত্রছাত্রী রয়েছে।

ঘোষণাটি জানতে না পেরে সোমবার যদুরবেড়িয়া উচ্চ বালিকা বিদ্যালয়ে এসেছিল এই পড়ুয়া। নোটিস দেখে সে ফিরে যায়। নিজস্ব চিত্র

ঘোষণাটি জানতে না পেরে সোমবার যদুরবেড়িয়া উচ্চ বালিকা বিদ্যালয়ে এসেছিল এই পড়ুয়া। নোটিস দেখে সে ফিরে যায়। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
সাঁকরাইল, পান্ডুয়া শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৯:২৩
Share: Save:

অতিরিক্ত গরম পড়ায় সোমবার থেকে সরকারি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। বেসরকারি স্কুল বন্ধ রাখার ব্যাপারে অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন অবশ্য হাওড়া ও হুগলি জেলায় কিছু বেসরকারি স্কুল চলেছে।

রোদের জ্বালা থেকে পড়ুয়াদের বাঁচাতে হুগলির পান্ডুয়ার নিরোদগড়ের একটি বেসরকারি বিদ্যালয় কর্তৃপক্ষ এ দিন থেকে সকালে ক্লাস চালু করেছেন। এ নিয়ে বিতর্কও শুরু হয়েছে। কয়েক জন অভিভাবক আপত্তি তুলেছেন। তাঁদের বক্তব্য, যে হেতু মুখ্যমন্ত্রী বেসরকারি বিদ্যালয় ছুটির অনুরোধ করেছেন, তাই ছুটি দিতে হবে। অভিভাবকদের অন্য অংশ অবশ্য বিদ্যালয়ের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন।

বিদ্যালয়ের কো-অর্ডিনেটর মালবিকা দত্ত মজুমদার জানান, কেজি ওয়ান থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত প্রায় সাড়ে পাঁচশো ছাত্রছাত্রী রয়েছে। এমনিতে সকাল সাড়ে ১০টা থেকে স্কুল শুরু হয়। গরমের জন্য সোমবার থেকে শুরুর সময় সকাল সাড়ে ৬টায় এগিয়ে আনা হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন ক্লাসের ছাত্রছাত্রীদের ছাড়া হচ্ছে। সর্বশেষ ক্লাসের ছুটি হচ্ছে সকাল ৯টা ১০ মিনিটে। এ দিন ওই নিয়মেই স্কুল হয়েছে। তাতে অভিভাবকদের অনেকেই খুশি।

প্রথম শ্রেণির এক ছাত্রের বাবা তথা অভিভাবক ফোরামের সম্পাদক তুহিন কাজীর অবশ্য বক্তব্য, ‘‘রাজ্য সরকারের নির্দেশ মেনে স্কুল বন্ধ রাখতে হবে। মঙ্গলবার আমরা স্কুলে এ নিয়ে কথা বলতে যাব। তীব্র গরমের জন্য সরকার যে ছুটি দিয়েছে, তা মানতে হবে।’’ তুহিন পান্ডুয়া ব্লক তৃণমূলের সাধারণ সম্পাদক।

বিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য, মুখ্যমন্ত্রী বেসরকারি বিদ্যালয় বন্ধ রাখার আবেদন জানান রবিবার। তার আগের দিনই ক্লাস এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয় অভিভাবকদের সঙ্গে আলোচনা করেই।

তৃতীয় শ্রেণির এক ছাত্রীর বাবা শেখ মামুদ হাসান বলেন, ‘‘সকালে স্কুল হলে খুব ভাল। ঘনঘন ছুটি থাকলে বাচ্চাদের পড়াশোনায় মন থাকে না। করোনার সময় স্কুল বন্ধ থাকায় পড়াশোনার অনেক ক্ষতি হয়েছে। সকালে রোদের তাপ বেশি থাকে না। স্কুলের সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।’’ এক অভিভাবকের প্রশ্ন, ‘‘শনিবার যখন সকালে স্কুল এগিয়ে আনা হল, তখন কেউ আপত্তি জানাননি। এখন কেন?’’ তুহিনের পাল্টা প্রশ্ন, ‘‘মুখ্যমন্ত্রীর ঘোষণার পরে সরকারি তো বটেই, পান্ডুয়া ব্লকের সমস্ত বেসরকারি স্কুল ছুটি দেওয়া হয়েছে। এই স্কুল খোলা থাকবে কেন?’’

হাওড়ার সাঁকরাইল ব্লকে একটি বেসরকারি স্কুল খোলা ছিল। ব্লক প্রশাসনের তরফে বিষয়টি অবর বিদ্যালয় পরিদর্শক এবং জেলা প্রশাসনকে জানান বিডিও নাজিরুদ্দিন সরকার। অবর বিদ্যালয় পরিদর্শক স্কুলে যান। পরে বিডিও জানান, আজ, মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত ছুটি থাকবে বলে বিদ্যালয় কর্তৃপক্ষ ব্লক প্রশাসনকে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pandua sankrail Summer Vacation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE