Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

শ্যামপুরে বন দফতরের অভিযানে উদ্ধার ৭ কেউটে, বন্দুক-সহ ধৃত অভিযুক্ত

নিজস্ব সংবাদদাতা
উলুবেড়িয়া ২৫ জুন ২০২১ ১৮:১৪
ধৃত শামসাদ আলি।

ধৃত শামসাদ আলি।
নিজস্ব চিত্র।

বন্যপ্রেমীদের সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে হাওড়ার শ্যামপুর থেকে উদ্ধার সাতটি কেউটে সাপ উদ্ধার করলবন দফতর। বৃহস্পতিবার রাতের এই ঘটনায় এক জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার সঙ্গে সাপের বিষ বিক্রি-চক্রের যোগ আছে বলে অনুমান বন দফতরের।

হাওড়ার বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) রাজু সরকার শুক্রবার বলেন, ‘‘উলুবেড়িয়া মহকুমার শ্যামপুর থানার অন্তর্গত কমলপুর এলাকায় শামসাদ আলি নামে এক ব্যক্তির বাড়িতে উলুবেড়িয়ার রেঞ্জ অফিসা রাজেশ মুখোপাধ্যায়ের নেতৃত্বে অভিযান চালান বনকর্মীরা। সাতটি কেউটের পাশাপাশি উদ্ধার করা হয় একটি পাখি মারা বন্দুক এবং সাপা রাখার আটটি বাক্স। রাজু বলেন, ‘‘বন্যপ্রাণপ্রেমী সংগঠন ‘হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ’ এবং ‘হিউম্যান অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যালায়্যান্স লিগ (হিল)-এর সদস্যদের থেকে আমরা জানতে পারি ধৃত ব্যক্তি বেআইনি ভাবে সাপ রেখেছে। এরপর রাতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।’’

ধৃত শামসাদের (৬০) বাড়ি পশ্চিম মেদিনীপুরের বালিচক ব্লকের জয়কৃষ্ণপুর গ্রামে। শুক্রবার তাকে উলুবেড়িয়া আদালতে তোলা হলে বিচারক জেলা হেফাজতের নির্দেশ দেন। বন দফতরের আধিকারিকদের জেরার শামসাদ জানিয়েছে, সাপের খেলা দেখানোই তার পেশা। কিন্তু তার এই বক্তব্যে অসঙ্গতি রয়েছে বলে এক তদন্তকারী আধিকারিক জানিয়েছেন। ডিএফও জানিয়েছেন, উদ্ধার হওয়া ৭টি কেউটে বনবিভাগের পর্যবেক্ষণে রয়েছে। পরে তাদের মুক্ত পরিবেশে ছেড়ে দেওয়া হবে। শামসাদকে ফেরা জেরার জন্য হেফাজতে নেওয়ার অনুমতি চাওয়া হবে আদালতের কাছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement