Advertisement
০৫ মে ২০২৪
Vande Bharat Express

হাওড়ায় চলে এল বন্দে ভারত, মাত্র ৮ ঘণ্টায় নিউ জলপাইগুড়ি যাওয়া যাবে এ মাস থেকেই

রবিবার হাওড়ায় পৌঁছয় বন্দে ভারত এক্সপ্রেস। তা রয়েছে লিলুয়ায় সর্টিং ইয়ার্ডে। দুপুরে হাওড়ার ডিআরএম মণীশ জৈন-সহ পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিকরা ট্রেনটি পরিদর্শন করার জন্য যান ইয়ার্ডে।

লিলুয়ার সর্টিং ইয়ার্ডে বন্দে ভারত এক্সপ্রেস।

লিলুয়ার সর্টিং ইয়ার্ডে বন্দে ভারত এক্সপ্রেস। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৭:২২
Share: Save:

এ রাজ্যে এল বন্দে ভারত এক্সপ্রেস। রবিবার হাওড়ায় এসে পৌঁছেছে দুরন্ত গতির ওই ট্রেনটি। আগামী ৩০ ডিসেম্বর রাজ্যে প্রথম যাত্রা শুরু করবে এই ট্রেন। তার উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত চলবে এই দ্রুত গতির এক্সপ্রেস। এমনটাই জানা গিয়েছে রেল সূত্রে।

রবিবার হাওড়ায় এসে পৌঁছয় বন্দে ভারত এক্সপ্রেস। রাজ্যের ক্ষেত্রে এই ট্রেনটি প্রথম হলেও সারা দেশে এটা ষষ্ঠ বন্দে ভারত এক্সপ্রেস। তা আপাতত রয়েছে লিলুয়ায় সর্টিং ইয়ার্ডে। রবিবার দুপুরে হাওড়ার ডিআরএম মণীশ জৈন-সহ পূর্ব রেলের উচ্চপদস্থ আধিকারিকরা ট্রেনটি পরিদর্শন করার জন্য যান ইয়ার্ডে। ট্রেনটির সমস্ত খুঁটিনাটি বিষয় সম্পর্কে ইঞ্জিনিয়ারদের থেকে খোঁজখবর নেন তাঁরা। ট্রেনটি যাত্রা শুরু করার আগে তা ভাল করে পরীক্ষা করা হবে বলে জানা গিয়েছে পূর্ব রেল সূত্রে। নীল-সাদা রঙের এই অত্যাধুনিক দ্রুত গতির ট্রেনটি সপ্তাহে ৬ দিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়া-আসা করবে। সাধারণত, অন্যান্য ট্রেনে নিউ জলপাইগুড়ি যেতে সময় লাগে কমপক্ষে ১২ ঘণ্টা। বন্দে ভারতে চড়ে ৮ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে নিউ জলপাইগুড়ি। অর্থাৎ, অন্যান্য ট্রেনের থেকে ৪ ঘণ্টা আগে পৌঁছনো যাবে গন্তব্যে।

বন্দে ভারতের গতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার পর্যন্ত। সপ্তাহে ৬ দিন হাওড়া থেকে ভোর ৫টা বেজে ৫০ মিনিটে ছাড়বে ট্রেনটি। তা দুপুর ১টা ৫০ মিনিটে পৌঁছবে নিউ জলপাইগুড়ি। আবার সেখান থেকে দুপুর ২টো বেজে ৫০ মিনিটে ছেড়ে ট্রেনটি হাওড়া পৌঁছবে রাত ১০টা ৫০ মিনিটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE