Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Wellington Jute Mill: সাত মাস পর খুলছে ওয়েলিংটন জুট মিল, কাজ ফিরে পাবেন আড়াই হাজার শ্রমিক

নিজস্ব সংবাদদাতা
রিষড়া ০৮ অক্টোবর ২০২১ ২৩:০৫
 কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে শ্রমমন্ত্রী বেচারাম মান্না।

কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে শ্রমমন্ত্রী বেচারাম মান্না।
—নিজস্ব চিত্র।

দুর্গাপুজোর আগেই খুশির খবর পেলেন রিষড়ার ওয়েলিংটন জুট মিলের শ্রমিকেরা। প্রায় সাত মাস ধরে বন্ধ থাকার পর আগামী ১৮ অক্টোবর পুরোদমে উৎপাদন শুরু হবে এই জুট মিলে। যদিও শনিবার থেকেই এই জুট মিলে রক্ষণাবেক্ষণের কাজ শুরু হয়ে যাবে। এর জেরে স্বাভাবিক ভাবেই খুশি জুট মিলের আড়াই হাজার শ্রমিক।

প্রসঙ্গত, মূলত কাঁচামালের অভাব, প্রত্যাশিত উৎপাদন না হওয়ার ছাড়াও করোনার আবহে বাজার মন্দার কারণ দেখিয়ে গত ২৮ ফেব্রুয়ারি ওয়েলিংটন জুট মিলে ‘সাসপেনশন অব ওয়ার্ক’এর নোটিস ঝুলিয়ে দেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তার পর বেশ কয়েক বার আলোচনাতেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। জুট মিল খোলার পাশাপাশি পুজোর বোনাসের দাবিতে লাগাতার আন্দোলন করেছেন এখানকার শ্রমিকেরা। বুধবারও তৃণমূলের পক্ষ থেকে মিলের সামনে বিক্ষোভ প্রদর্শন করে তৃণমূল। তাতে যোগ দেন বহু শ্রমিকও।

Advertisement

শুক্রবার কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠক করেন রাজ্য শ্রমমন্ত্রী বেচারাম মান্না। উপস্থিত ছিলেন শ্রম দফতরের আধিকারিকেরাও। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে শনিবার থেকে ওয়েলিংটন জুট মিলের দরজা খুলে দেওয়া হবে। বেচারাম বলেন, ‘‘দীর্ঘদিন ধরে বন্ধ ছিল ওয়েলিংটন জুট মিল। আজ (শুক্রবার) শ্রমিক-মালিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হয়। আমি অনুরোধ করেছিলাম, যাতে পুজোর আগে মিল খুলে যায়। ওয়েলিংটন জুট মিলই রাজ্যের একমাত্র জুট মিল, যা বন্ধ ছিল। মিল কর্তৃপক্ষ আমাদের কথা শুনেছেন, সে জন্য আমি খুশি। পুজোর আগেই শ্রমিকদের পুরো বোনাস দিয়ে দেওয়া হবে। এর পর ১৮ তারিখ থেকে এই কারখানায় উৎপাদন শুরু হবে।’’

আরও পড়ুন

Advertisement