Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Fishing Cat February

‘ফিশিং ক্যাট ফেব্রুয়ারি’, বাঘরোল বাঁচানোর আন্তর্জাতিক উদ্যোগে শামিল হাওড়ার বন্যপ্রেমীরা

‘ফিউচার ফর নেচার ফাউন্ডেশন’-এর সম্পাদক শুভ্রদীপ ঘোষ জানিয়েছেন, আন্তর্জাতিক সংগঠন ‘দ্য ফিশিং ক্যাট প্রজেক্ট’-এর পাশাপাশি এই উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় স্থানীয় ‘নেতাজি সাধারণ পাঠাগার’।

বাঘরোল বাঁচাও কর্মসূচিতে স্কুলপড়ুয়ারা।

বাঘরোল বাঁচাও কর্মসূচিতে স্কুলপড়ুয়ারা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৪৫
Share: Save:

রাজ্য প্রাণী বাঘরোল (ফিশিং ক্যাট) বাঁচাতে প্রচারে নামলেন হাওড়ার বন্যপ্রাণপ্রেমীরা। ‘আন্তর্জাতিক বাঘরোল মাস’-এ। সহযোগিতায় পশ্চিমবঙ্গ জীববৈচিত্র্য পর্ষদ, পঞ্চায়েত এবং স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান।

সারা পৃথিবী জুড়ে পালিত হচ্ছে ‘ফিশিং ক্যাট ফেব্রুয়ারি’। তারই অংশ হিসাবে বন্যপ্রাণপ্রেমী সংগঠন ‘ফিউচার ফর নেচার ফাউন্ডেশন’-এর উদ্যোগে হাওড়া এবং হুগলির সীমানাবর্তী বলাইচক রাজা রামমোহন বিদ্যাপীঠে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত হল বাঘরোল সম্পর্কিত জনসচেতনতা কর্মসূচি। বাঘরোল সংক্রান্ত তথ্যচিত্র প্রদর্শনী এবং আলোচনার পাশাপাশি ছিল স্কুল পড়ুয়াদের নিয়ে ‘বসে আঁকো’ প্রতিযোগিতাও। ঘটনাচক্রে, দামোদর নদ অববাহিকার ওই এলাকা রাজ্যে বাঘরোলের অন্যতম আবাসভূমি।

‘ফিউচার ফর নেচার ফাউন্ডেশন’-এর সম্পাদক শুভ্রদীপ ঘোষ জানিয়েছেন, আন্তর্জাতিক সংগঠন ‘দ্য ফিশিং ক্যাট প্রজেক্ট’-এর পাশাপাশি এই উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় স্থানীয় ‘নেতাজি সাধারণ পাঠাগার’। মোট ১৫১ জন ছাত্রছাত্রী ওই অনুষ্ঠানে যোগদান করে। আলোচনা শিবিরে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ জীববৈচিত্র্য পর্ষদের হুগলি জেলার কো-অর্ডিনেটর মানিক পাল এবং নেতাজি সাধারণ পাঠাগারের সাধারণ সম্পাদক অমিয়কুমার মাজি।

বাঘরোল সংক্রান্ত ‘স্লাইড শো’ এবং তথ্যচিত্র ‘মাছবাঘা’র মাধ্যমে স্কুলপড়ুয়াদের সামনে বাঘরোল ও জলাভূমির সমস্যা ও সংঘাত সমাধানের বিষয় নিয়ে আলোচনা করেন শুভ্রদীপ-সহ বক্তারা। পড়ুয়াদের কাছে তুলে ধরা হয়, বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে বাঘরোল সংরক্ষণের প্রয়োজনীয়তা, গুজব মোকাবিলা এবং সচেতনতা গড়ে তোলার পদ্ধতি। ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হয় রাজ্যপ্রাণীর ছবি ও তথ্যসমৃদ্ধ পুস্তিকা। অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারী পড়ুয়ারা শপথ নেয়, এলাকার বাঘরোলকে তারা বাঁচিয়ে রাখতে বদ্ধপরিকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fishing cat wildlife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE