Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lok Adalat

মহিলা পরিচালিত বেঞ্চ লোক আদালতে

ডিএলএসএ-র সচিব শর্মিষ্ঠা ঘোষ জানান, এ দিন যে সমস্ত মামলা উঠেছিল, তার মধ্যে ছিল ব্যাঙ্ক, রেল, বিএসএনএল ইত্যাদির মামলা। আদালতে জমে থাকা অনেক মামলাও উঠেছিল।

Lok Adalat

মহিলা পরিচালিত বেঞ্চ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শ্রীরামপুর শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৭:১৯
Share: Save:

চলতি বছরের প্রথম জাতীয় লোক আদালত গত শনিবার হয়ে গেল। হুগলির সদর এবং জেলার অন্য তিন মহকুমাতেই লোক আদালত বসে। হুগলি জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের (ডিএলএসএ) তরফে জানানো হয়েছে, জেলায় এ দিন সব মিলিয়ে ২৬টি বেঞ্চ বসেছিল। ৬৭৪৯টি মামলা ওঠে। নিষ্পত্তি হয়েছে ৫৬৬৯টি মামলার। প্রায় সাড়ে ৬ কোটি টাকা আদায় হয়েছে।

ডিএলএসএ-র সচিব শর্মিষ্ঠা ঘোষ জানান, এ দিন যে সমস্ত মামলা উঠেছিল, তার মধ্যে ছিল ব্যাঙ্ক, রেল, বিএসএনএল ইত্যাদির মামলা। আদালতে জমে থাকা অনেক মামলাও উঠেছিল। ডিএলএসএ-র চেয়ারম্যান তথা হুগলির জেলা বিচারক সুদীপ্ত কুমার দে’র নেতৃত্বে লোক আদালত সম্পন্ন হয়।

লোক আদালতের আগের দিন, শুক্রবার ছিল আন্তর্জাতিক নারী দিবস। ডিএলএসএ-র সচিব জানান, সেই উপলক্ষে এ দিন লোক আদালতে একটি পুরোপুরি মহিলা পরিচালিত একটি বেঞ্চ করা হয়েছিল। ওই বেঞ্চে সদস্য বিচারক হিসাবে ছিলেন কাজি নজরুল ইসলামের বংশধর সোনালি কাজি। বেঞ্চের সভাপতিত্ব করেন শ্রীরামপুর আদালতের সিভিল বিচারক (জুনিয়র ডিভিশন) রিত্বিকা মোহান্ত। অন্য সদস্য বিচারক ছিলেন আইনজীবী শুভ্রা লাহিড়ী। বেঞ্চে নিযুক্ত কর্মীরাও সকলেই ছিলেন মহিলা। ডিএলএসএ-র সচিব বলেন, ‘‘ওই বেঞ্চটিই সব থেকে বেশিক্ষণ চলেছে। প্রচুর মামলার নিষ্পত্তিও হয়েছে ওই বেঞ্চে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok adalat Serampore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE