Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: কিষান নিধির পুরো ১৮ হাজারের জন্যই লড়ব, কৃষকদের চিঠি মমতার

প্রথম কিস্তিতে রাজ্যের কৃষকরা কেন্দ্রীয় প্রকল্পের কিছু অর্থ পেলেও, বকেয়া রয়েছে অনেকটাই। নিজের চিঠিতে সেই বকেয়া অর্থের কথাই বলেছেন মমতা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি দিলেন রাজ্যের কৃষকবন্ধু প্রকল্পের আওতায় থাকা কৃষকদের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি দিলেন রাজ্যের কৃষকবন্ধু প্রকল্পের আওতায় থাকা কৃষকদের। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১৪:০৯
Share: Save:

কিষান নিধি সম্মান প্রকল্পে উল্লিখিত মাথা পিছু পুরো ১৮ হাজার টাকা পাওয়ার জন্যই লড়বেন তিনি। রাজ্যের কৃষকদের এমন কথা জানিয়েই চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার নবান্ন থেকে এই মর্মে চিঠি গিয়েছে রাজ্যে কৃষকবন্ধু প্রকল্পের আওতায় থাকা মানুষের কাছে। বিধানসভা ভোটের প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন, রাজ্যে বিজেপি শাসিত সরকার গঠন হলেই কৃষক নিধি সম্মান প্রকল্পের অর্থ দেওয়া হবে রাজ্যের কৃষকদের। কিন্তু বিজেপি-কে পরাজিত করে রাজ্যে তৃতীয় বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল। প্রথম কিস্তিতে রাজ্যের কৃষকরা কেন্দ্রীয় প্রকল্পের কিছু অর্থ পেলেও, বকেয়া রয়েছে অনেকটাই। তাঁর চিঠিতে সেই বকেয়া অর্থের কথাই বলেছেন মমতা।

মুখ্যমন্ত্রী চিঠি শুরুই করেছেন কেন্দ্রের বঞ্চনার প্রসঙ্গ দিয়ে। তিনি লিখেছেন, ‘‘দীর্ঘ টালবাহানা ও নানা অজুহাত দেখিয়ে দিল্লির সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে টাকা দিচ্ছিল না।’’ চিঠির শেষভাগে মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘আপনাদের প্রাপ্য ছিল ১৮ হাজার টাকা। কিন্তু পাচ্ছেন অনেক কম। এটুকুইও আপনারা পেতেন না, যদি না আমরা আপনাদের হয়ে লড়াই করতাম।’’ তিনি আরও লিখেছেন, ‘‘আপনারা চিন্তা করবেন না, আপনাদের প্রাপ্য বকেয়া আদায়ের জন্যও আমরা লড়াই করব।’’

প্রসঙ্গত, কিষান নিধি সম্মান প্রকল্পের চেয়ে তাঁর শুরু করা কৃষকবন্ধু অনেক বেশি কার্যকরী ও সারা দেশের কাছে মডেল হিসেবে বিবেচিত বলেও দাবি করেছেন মমতা। চিঠিতে মুখ্যমন্ত্রী দাবি করেছেন, ‘‘আমার অঙ্গীকার অনুযায়ী কৃষকবন্ধু (নতুন) প্রকল্পে আর্থিক সহায়তার পরিমাণ আগের তুলনায় দ্বিগুণ করে বছরে সর্বাধিক ১০ হাজার টাকা ও সর্বনিম্ন চার হাজার টাকা করে দেওয়া হয়েছে, যা আগের মতোই দুই কিস্তিতে পাওয়া যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE