Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICSE

ICSE: আইসিএসই পরীক্ষা দেওয়া যাবে স্কুলেও

চলতি বছরের আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশের বোর্ড পরীক্ষা দু’টি সিমেস্টারে নেওয়া হবে বলে সিআইএসসিই বোর্ড আগেই জানিয়েছে।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ০৬:৫৭
Share: Save:

অতিমারির দাপটে গত বছরের পরীক্ষা হয়নি। তবে এ বছরের আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশে প্রথম সিমেস্টারের বোর্ড পরীক্ষা শুধু বাড়ি থেকে নয়, স্কুল থেকেও দেওয়া যেতে পারে বলে বুধবার একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে সিআইএসসিই বোর্ড। সেই সঙ্গে তারা জানিয়েছে, স্কুলে পরীক্ষার ব্যবস্থা করতে গেলে অভিভাবকদের মতামত নিতে হবে। কী ভাবে এই পরীক্ষা নেওয়া হবে, বিজ্ঞপ্তিতে তা বিস্তারিত ভাবে ব্যাখ্যা করা হয়েছে।

চলতি বছরের আইসিএসই দশম এবং আইএসসি দ্বাদশের বোর্ড পরীক্ষা দু’টি সিমেস্টারে নেওয়া হবে বলে সিআইএসসিই বোর্ড আগেই জানিয়েছে। দু’টি ক্ষেত্রেই প্রথম সিমেস্টারের পরীক্ষা হবে ‘মাল্টিপ্ল চয়েস কোয়েশ্চেন’ বা এমসিকিউ-এর ভিত্তিতে। দু’টি পরীক্ষারই প্রথম সিমেস্টার শুরু হবে ১৫ নভেম্বর। দ্বিতীয় সিমেস্টার হবে এপ্রিল নাগাদ।

বোর্ড আগে জানিয়েছিল, প্রথম সিমেস্টারের পরীক্ষা হবে অনলাইনে, বাড়ি থেকে। সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন এ দিন বলেন, “নভেম্বরের ১৫ তারিখে কোন রাজ্যে করোনা পরিস্থিতি কেমন থাকবে, এখন থেকে বলা কঠিন। তাই স্কুলেও পরীক্ষা নেওয়ার বন্দোবস্ত করা যেতে পারে। তবে সেটা করতে হবে অভিভাবকদের অভিমত নিয়েই।”

বাড়ি হোক বা স্কুল, পরীক্ষা হবে অনলাইনে। বোর্ড জানিয়েছে, এই গুরুত্বপূর্ণ চূড়ান্ত পরীক্ষায় নেটের সমস্যা কাঙ্ক্ষিত নয়। প্রত্যন্ত এলাকার পড়ুয়ারা স্কুলে গিয়ে সেখানকার নেট-সংযোগ ব্যবহার করে পরীক্ষা দিতে পারবে। তবে স্কুলে বসে পরীক্ষা দিলে পড়ুয়াকে ল্যাপটপ বা অন্য যে-যন্ত্রের মাধ্যমে সে পরীক্ষা দিতে চায়, তা সঙ্গে আনতে হবে। ২৫ জন পরীক্ষার্থী-পিছু থাকবেন এক জন অনলাইন নজরদার, ৫০ জন পরীক্ষার্থী-পিছু বিশেষ নজরদার। প্রতি ১০০ জন পরীক্ষার্থী-পিছু এক জন আইটি-কম্পিউটার বিশেষজ্ঞ থাকবেন। স্কুল ক’জন নজরদার, বিশেষ নজরদার ও কম্পিউটার বিশেষজ্ঞ রাখছে, সেই তথ্যের সঙ্গে সঙ্গে তাঁদের নাম এবং ই-মেল ১২ অক্টোবরের মধ্যে বোর্ডে পাঠাতে হবে। ১৮ অক্টোবরের মধ্যে পাঠাতে হবে পরীক্ষার্থীদের তথ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICSE board exam school education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE