Advertisement
০২ মে ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: মাদক মামলায় অভিযুক্তদের থেকে কিছু বাজেয়াপ্ত করা হলে ভিডিয়োগ্রাফি করতে হবে: হাই কোর্ট

ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, রাজ্য পুলিশের ডিজি এই নির্দেশ কার্যকর করতে কী পদক্ষেপ করেছেন, দু’সপ্তাহ পরের শুনানিতে তা জানাতে হবে আদালতকে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২২ ২৩:২৫
Share: Save:

রাজ্যে মাদক মামলায় অভিযুক্তদের কাছ থেকে কিছু বাজেয়াপ্ত করা হলে এ বার থেকে সেই প্রক্রিয়ার ছবি ও ভিডিয়ো তুলে রাখতে হবে। নির্দেশ অমান্য হলে হলে দায়িত্বপ্রাপ্ত অফিসারের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ করতে হবে। মুর্শিদাবাদের লালগোলা থানার বিরুদ্ধে মাদক মামলায় প্রতক্ষ্যদর্শীরা নথি জাল করার অভিযোগ তোলার পর বুধবার এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি অনন্যা বন্দোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, রাজ্য পুলিশের ডিজি এই নির্দেশ কার্যকর করতে কী পদক্ষেপ করেছেন, দু’সপ্তাহ পরের শুনানিতে তা জানাতে হবে আদালতকে। এরই পাশাপাশি, উচ্চ আদালতের নির্দেশ, ভিডিয়োগ্রাফি করার নির্দেশ কার্যকর হচ্ছে কি না, তা দেখবেন অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার অফিসার।

বুধবার মুর্শিদাবাদের পুলিশ সুপার শাবরিরাজ কুমার নির্দেশ মেনে হাজির হন আদালতে। তিনি জানান, তদন্তকারী অফিসার, রাজেয়াপ্ত প্রক্রিয়ার সময় দায়িত্বে থাকা অফিসারকে সাসপেন্ড (নিলম্বিত) করা হয়েছে। একই সঙ্গে লালগোলা থানার ওসি-সহ তিন জনের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ শুরু হয়েছে। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর মতো কেন্দ্রীয় সংস্থাও অনেক সময় কোনও কিছু বাজেয়াপ্ত করার প্রক্রিয়া বাধ্যতামূলক হওয়া সত্ত্বেও করে না বলে অভিযোগ। বুধবারের নির্দেশ কেন্দ্রীয় সংস্থাকেও মানতে হবে বলে জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Drug
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE