Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Bhabanipur bye-Election: ভবানীপুরে কংগ্রেসকে সমর্থন নিয়ে মতানৈক্য বামফ্রন্টে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ সেপ্টেম্বর ২০২১ ২০:২২
বামফ্রন্ট চেয়ারম্যা বিমান বসু ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

বামফ্রন্ট চেয়ারম্যা বিমান বসু ও প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।
ফাইল চিত্র

ভবানীপুরে প্রার্থী দেওয়ার অনুমতি চেয়ে এআইসিসি-তে আবেদন করেছে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস। সেই সিদ্ধান্ত না জানা পর্যন্ত পরবর্তী কোনও পদক্ষেপ করতে নারাজ সিপিএম। মঙ্গলবার বামফ্রন্টের বৈঠকে শরিক দলগুলির কাছে সেই অবস্থান স্পষ্ট করে দেওয়া হয়েছে। কংগ্রেস হাইকমান্ড ভবানীপুর উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দেওয়ার সবুজ সংকেত দিলে, সিপিএম যে কংগ্রেস প্রার্থীকে সমর্থন দেবে তা বৈঠকে জানিয়ে দেওয়া হয়। আর বড় শরিকের এমন মনোভাব জানার পরেই কিছুটা হলেও মনঃক্ষুণ্ণ ফরওয়ার্ড ব্লক।

Advertisement

সূত্রের খবর, বামফ্রন্টের বড় শরিক সিপিএমের এমন দাবি মানতে রাজি নয় ফব। তারা বৈঠকে পাল্টা ভবানীপুরে বামফ্রন্টের প্রার্থী দাঁড় করানোর প্রস্তাব দিয়েছে। বস্তুত, সম্প্রতি ফরওয়ার্ড ব্লক সিদ্ধান্ত ঘোষণা করেছে, সংযুক্ত মোর্চার নামে কোনও কর্মসূচি বা ভোটে অংশগ্রহণ করবে না। এমনকি তারা কংগ্রেস বা আইএসএফের সঙ্গে জোটের পক্ষপাতী নয়। সেই কথা উল্লেখ করেই তারা ভবানীপুর উনির্বাচনে বামফ্রন্টের প্রার্থী দেওয়ার কথা পক্ষে জোরাল সওয়াল করেছেন। তবে বৈঠকে তাঁরা কী প্রস্তাব দিয়েছে তা সংবাদমাধ্যমে জানাতে নারাজ ফব-র রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। তিনি বলেছেন, ‘‘বামফ্রন্টের সিদ্ধান্ত নিয়ে যা বলার বলবেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুই।’’

বুধবার সিপিএমের সম্পাদকমণ্ডলীর বৈঠক রয়েছে আলিমুদ্দিন স্ট্রিটে। সেখানেই দলগত ভাবে ফরওয়ার্ড ব্লকের অবস্থান নিয়ে আলোচনা হতে পারে। তবে ভবানীপুরে কংগ্রেস প্রার্থী দিলে সিপিএম যে তা সমর্থন করবে, সেই সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে বলেই খবর। তবে এআইসিসি প্রার্থী দিতে না চাইলে ভবানীপুরে প্রার্থী দেবেন সূর্যকান্ত মিশ্ররা। তাই ফরওয়ার্ড ব্লকের প্রস্তাব নিয়ে আলোচনা হলেও, এ ক্ষেত্রে মুজফ্‌ফর আহমেদ ভবনের সিদ্ধান্ত যে খুব একটা বদল হবে না তা স্পষ্ট রাজ্য সিপিএম নেতৃত্বের কাছে।

আরও পড়ুন

Advertisement