Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Labour Department

Aadhar Card: জুট মিল শ্রমিকদের পিএফের সঙ্গে আধার জুড়বে ৩ মাসেই, জানাল শ্রম দফতর

সিদ্ধান্ত হয়, আগামী তিন মাসের মধ্যে রাজ্যের ৭০টি জুট মিলের সমস্ত শ্রমিকদের পিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধারের সংযুক্তিকরণ করে দেওয়া হবে।

জুট মিলের শ্রমিকদের আধারের সঙ্গে পিএফ একাউন্টের সংযুক্তিকরণের কাজ করে দেবে শ্রম দফতর।

জুট মিলের শ্রমিকদের আধারের সঙ্গে পিএফ একাউন্টের সংযুক্তিকরণের কাজ করে দেবে শ্রম দফতর। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪৪
Share: Save:

জুট মিলের শ্রমিকদের পিএফঅ্যাকাউন্টের সঙ্গে আধারসংযুক্তির বন্দোবস্ত করে দেবে শ্রম দফতর। এই মর্মে সিদ্ধান্তও হয়েছে।

সম্প্রতি শ্রম দফতরের কাছে প্রভিডেন্ট ফান্ডঅ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ নিয়ে জুট মিলের শ্রমিকদের সমস্যার কথা সামনে আসে। মূলত তিনটি সমস্যার কথা শ্রম দফতরের নজরে আসে। প্রথমত, বহু ক্ষেত্রেই আধারের সঙ্গে পিএফ সংক্রান্ত ইউএএন (ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর) মেলানো যাচ্ছে না। বেশির ভাগ ক্ষেত্রে আধার কার্ডে নাম, জন্ম তারিখ, লিঙ্গ ভুল থাকায় সংযুক্তিকরণের কাজ হচ্ছে না। দ্বিতীয়ত, বড় অংশের শ্রমিক ডিজিটাল পদ্ধতির সঙ্গে ওয়াকিবহাল নন। মোবাইল ফোনেও এই কাজ করতে তাঁরা অভ্যস্ত নন। শ্রমিকদের অনেকেরই স্মার্টফোন নেই।তৃতীয়ত, আধার কার্ড সংশোধন করতে গেলে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিআই)-র দ্বারস্থ হতে হয়। কিন্তু তাদের পরিকাঠামোতেও সমস্যা রয়েছে।

এমন সমস্যার কথা জানার পরেই বৈঠকে বসেন শ্রমমন্ত্রী বেচারাম মান্না-সহ দফতরের শীর্ষ আধিকারিকরা। সিদ্ধান্ত হয়, আগামী তিন মাসের মধ্যে রাজ্যের ৭০টি জুট মিলের সমস্ত শ্রমিকদের পিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধারের সংযুক্তিকরণ করে দেওয়া হবে। সেক্ষেত্রে শ্রম দফতর বিভিন্ন জুট মিলে শিবির করে এই কাজ করবে। সোমবার হাও়ড়ার চেঙ্গাইলের লাডলো জুট মিলে প্রথম শিবির অনুষ্ঠিত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Labour Department Provident Fund Aadhar card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE