Advertisement
২৪ এপ্রিল ২০২৪
covid vaccines in india

India Corona 19: টিকাকরণের বর্ষপূর্তি, মোদীর সমালোচনায় বিরোধীরা

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য মোদী সরকারকে বিঁধে অভিযোগ করেন, কেন্দ্রের টিকা-রাজনীতির শিকার বাংলা। বাংলাকে কম টিকা দেওয়া হয়েছে বলেও দাবি তাঁর।

ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ১৫:৫০
Share: Save:

রবিবারই ভারতে করোনা টিকাকরণের এক বছর পূর্ণ হয়েছে। এই উপলক্ষে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও করোনাযোদ্ধাদের টুইটে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাল্টা মোদী সরকারের প্রতি আক্রমণ শানিয়েছেন বিরোধীরা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশের ৯৩ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক অন্তত একটি টিকা পেয়েছেন। প্রায় ৭০ শতাংশ পেয়েছেন জোড়া টিকা। স্বাস্থ্য মন্ত্রকের এই পরিসংখ্যান নিয়েই মোদী সরকারকে নিশানা করছে বিরোধীরা। যে তালিকায় সর্বাগ্রে রয়েছে তৃণমূল।

তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘‘টিকাকরণ নিয়ে কেন্দ্রীয় সরকারের কাজে ত্রুটি আছে। তারা এখনও সবাইকে জোড়া টিকা দিয়ে উঠতে পারেনি। কেন্দ্রের হাতে সমস্ত টিকা গচ্ছিত। অথচ পশ্চিমবঙ্গ এখনও জনসংখ্যার ৪০ শতাংশকে দ্বিতীয় টিকা দিতে পারেনি। কেন্দ্র সেই টিকা রাজ্যকে দিতে না পারায় এই অবস্থা। অথচ টিকা বিদেশে রফতানি করা হচ্ছে। ওই টিকা রাজ্যগুলোকে দিলে এত দিনে সবাইকে টিকা দিয়ে দেওয়া সম্ভব হত।’’

রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যও একই ভাবে কেন্দ্রের মোদী সরকারকে বিঁধেছেন। তাঁর অভিযোগ, কেন্দ্রের টিকা-রাজনীতির শিকার হয়েছে বাংলা। বাংলাকে কম টিকা দেওয়া হয়েছে বলেও দাবি করেছেন তিনি। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী এই প্রসঙ্গে কেন্দ্রকে আক্রমণ করেছেন। অধীর বলেন, ‘‘এটা কেন্দ্রের আত্মপ্রচার ছাড়া আর কিছুই না। সকলের জোড়া টিকা হয়নি। অথচ ফোন তুললেই মোদীকে ধন্যবাদ জানানো হচ্ছে! মিথ্যের ঢোল বাজিয়ে সরকার নিজের কথাই নিজে রাখতে পারেনি। এটা লজ্জার!’’ সিপিএম নেতা সুজন চক্রবর্তীর বক্তব্য, টিকাকরণ নিয়ে চূড়ান্ত মিথ্যার নির্মাণ চলছে। কেন্দ্র, রাজ্য— দু’পক্ষই এতে সমান ভাবে দায়ী বলে দাবি করেছেন সুজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE