Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: সস্তায় এসি কোচে সফর পুজোর আগেই, এখনই টিকিট মিলবে বলে ঘোষণা রেলের

শনিবার থেকেই এই শ্রেণির টিকিট বুকিং শুরু হয়েছে বলে জানিয়েছে রেল। আপাতত ৫০টি এমন বগি যুক্ত করা হয়েছে রেলের বিভিন্ন জোনে।

শুরুতে রেল পরিষেবায় যুক্ত হচ্ছে এমন ৫০টি বগি।

শুরুতে রেল পরিষেবায় যুক্ত হচ্ছে এমন ৫০টি বগি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৬:৫৬
Share: Save:

সাধারণ বগির থেকে দামি হলেও থ্রি টিয়ার শীতাতপ নিয়ন্ত্রিত বগির তুলনায় সস্তা ভাড়া। ভারতীয় রেলে সংযোজিত হচ্ছে নতুন শ্রেণি। নাম ‘এসি থ্রি টিয়ার ইকোনমি ক্লাস’। আপাতত একটি ট্রেন দিয়ে শুরু হচ্ছে পরিষেবা। আগামী দিনে যা ধাপে ধাপে বাড়ানোর পরিকল্পনা রেলের।

শনিবার থেকেই এই শ্রেণির টিকিট বুকিং শুরু হয়েছে বলে জানিয়েছে রেল। আপাতত ৫০টি এমন বগি যুক্ত করা হয়েছে রেলের বিভিন্ন জোনে। সাধারণ স্লিপার শ্রেণির তুলনায় ২.৪ গুণ বেশি ভাড়া। কিন্তু এখন শীতাতপ নিয়ন্ত্রিত থ্রি টিয়ার শ্রেণির তুলনায় ভাড়া ৮ শতাংশ কম। এমনটাই জানিয়েছে রেল। দাবি করা হয়েছে, আগামী দিনে এমন বগির সংখ্যা বাড়ানো হবে। রেল যে ট্রেনের গতি বাড়ানোর জন্য ধাপে ধাপে দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেনের সব বগিকেই শীতাতপ নিয়ন্ত্রিত করতে চায়, সেই পরিকল্পনার কথা আগেই জানানো হয়েছিল। মনে করা হচ্ছে, নতুন এই শ্রেণি চালু করাটা সেই পরিকল্পনারই অঙ্গ। চলতি অর্থবর্ষেই রেলএমন বগির সংখ্যা বাড়িয়ে ৮০৬ করতে চায়।

রেল জানিয়েছে, এই শ্রেণির টিকিটের সর্বনিম্ন ভাড়া ৪৪০ টাকা। এটা ৩০০ কিলোমিটার দূরত্বের জন্য। আর ৪ হাজার ৯৫১ থেকে ৫ হাজার কিলোমিটার পর্যন্ত সফর করলে সর্বোচ্চ ভাড়া হবে ৩ হাজার ৬৫ টাকা।

সাধারণ থ্রি টিয়ার শীতাতপ নিয়ন্ত্রিত বগিতে ৭২ জন যাত্রী নেওয়া হয়। নতুন এই বগিতে ৮৩ জন সফর করতে পারবেন। এই বগিগুলিতে আসন সংখ্যা বাড়ানোর জন্য সাইড বার্থ দু’টি থেকে বাড়িয়ে তিনটি করা হয়েছে। এই শ্রেণির টিকিট কাটা বা বাতিল করা সংক্রান্ত নিয়মে কোনও ফারাক নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE