Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Sitalkuchi

শীতলখুচি: গরহাজির অভিযুক্ত আধাসেনারা

২০২১ সালের ১০ এপ্রিল চতুর্থ দফার ভোটে শীতলখুচির জোড়পাটকি গ্রামের ১২৬ নম্বর বুথের বাইরে আধাসেনার গুলিতে চার জনের মৃত্যুর ঘটনার তদন্তভার সিআইডি-কে দিয়েছিল রাজ্য সরকার।

central force.

কলকাতা হাই কোর্ট পঞ্চায়েত ভোটের আগেই আধাসেনা মোতায়েনের নির্দেশ দেওয়ায় তা নিয়ে সরব হয়েছে তৃণমূল। —ফাইল চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ০৭:৫৩
Share: Save:

কেন্দ্রীয় বাহিনী এসেছিল সে-বারেও এবং বছর দুয়েক আগেকার সেই বিধানসভা নির্বাচনে কোচবিহারের শীতলখুচির জোড়পাটকি গ্রামে আধাসেনার গুলিতে চার জনের মৃত্যু হয়। পঞ্চায়েত নির্বাচনেও আধাসেনা আসছে। এ বার মনোনয়নপত্র পেশের শেষ দিনে একাধিক মৃত্যুর প্রেক্ষিতে কলকাতা হাই কোর্ট পঞ্চায়েত ভোটের আগেই আধাসেনা মোতায়েনের নির্দেশ দেওয়ায় তা নিয়ে সরব হয়েছে তৃণমূল। বিধানসভা ভোটে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চার জনের মৃত্যুর কথা তুলে ধরছে তারা। এই অবস্থায় কেমন আছে শীতলখুচি? তদন্ত কী অবস্থায় আছে? আট-আট বার ডাকা সত্ত্বেও অভিযুক্ত জওয়ানেরা যে তদন্তকারীদের সামনে হাজিরা দেননি বলে অভিযোগ, সেই ব্যাপারে কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কি?

২০২১ সালের ১০ এপ্রিল চতুর্থ দফার ভোটে শীতলখুচির জোড়পাটকি গ্রামের ১২৬ নম্বর বুথের বাইরে আধাসেনার গুলিতে চার জনের মৃত্যুর ঘটনার তদন্তভার সিআইডি-কে দিয়েছিল রাজ্য সরকার। ‘সিট’ বা বিশেষ তদন্তকারী দল গড়ে তদন্তে নামে সিআইডি। কিন্তু দু’বছর পরেও সেই তদন্ত এখনও শেষ হয়নি।

সিআইডি সূত্রের খবর, ওই ঘটনায় মূল অভিযুক্ত সিআইএসএফের ছয় জওয়ান। তাঁরা গত মাসেই আদালত থেকে জামিন পেয়েছেন। জামিনের শর্ত হিসেবে তদন্তকারীদের সঙ্গে তাঁদের সহযোগিতার নির্দেশ দিয়েছিল আদালত। অভিযোগ, জামিন পাওয়ার পরেও জিজ্ঞাসাবাদের জন্য ওই অভিযুক্তদের ডেকে পাঠানো হয়েছিল, কিন্তু সাড়া মেলেনি তাতেও। সিআইডি জানিয়েছে, অভিযুক্ত জওয়ানেরা বর্তমানে উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে কাজে যুক্ত আছেন। কিন্তু সেখানে গিয়েও তাঁদের সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে তদন্তকারীদের অভিযোগ।

সিআইডি সূত্রের খবর, ওই ঘটনায় প্রত্যক্ষদর্শী-সহ ঘটনাস্থলে থাকা পুলিশকর্মীদের বয়ান নথিভুক্ত করে গোয়েন্দারা জানতে পারেন, ভোটের দিন জোড়পাটকির ১২৬ নম্বর বুথ লক্ষ্য করেই গুলি চালিয়েছিলেন অভিযুক্তেরা এবং সেই গুলিতেই চার জনের মৃত্যু হয়। প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে গোয়েন্দারা জানতে পারেন, জওয়ানদের ছোড়া গুলি বুথের দরজা ভেদ করে স্কুলের শ্রেণিকক্ষের ভিতরে ব্ল্যাকবোর্ডে গিয়ে লেগেছিল।

ভবানী ভবন সূত্রের খবর, শীতলখুচি নিয়ে একাধিক মামলা চলছে হাই কোর্টে। ওই ঘটনায় বেশ কিছু ফরেন্সিক রিপোর্ট আসা বাকি। তদন্তকারীরা জানান, দু’টি মামলার তদন্ত শুরু হয়েছিল। একটির অভিযোগকারী হিসেবে রয়েছেন অভিযুক্ত এক জওয়ান। অন্য মামলাটি ওই জওয়ানদের বিরুদ্ধে দায়ের করেছিলেন গ্রামবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sitalkuchi central force TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE