Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jal Jeevan Mission

জল জীবন প্রকল্প: আরও কেন্দ্রীয় বরাদ্দ পাচ্ছে বঙ্গ

২০২৩-২৪ আর্থিক বছরে এই খাতে প্রায় আট হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছিল। সেই পুরো অর্থের ব্যবহার করেছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। তাই একের পর এক কিস্তির টাকা পেতে সমস্যা হয়নি।

nabanna

নবান্ন। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ০৭:১৭
Share: Save:

একের পর এক প্রকল্পে কেন্দ্রীয় বরাদ্দ বন্ধ থাকা নিয়ে লোকসভা ভোটের আগে রাজনৈতিক তরজা বাড়ছে। বরাদ্দের জট কাটাতে কেন্দ্র-রাজ্যের আধিকারিক স্তরে আলোচনা শুরু হলেও সমস্যা মেটেনি। অথচ ‘জল জীবন মিশন’-এ মূল বরাদ্দের পরেও অতিরিক্ত আরও বিপুল অর্থ বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রশাসনিক পর্যবেক্ষকদের মতে, রাজ্যে চালু কেন্দ্রীয় অনুদানভুক্ত প্রকল্পগুলির মধ্যে ‘জল জীবন মিশন’-এ তুলনায় গতি বেশি রয়েছে। তাই বাড়তি অর্থ বরাদ্দ হচ্ছে।

২০২৩-২৪ আর্থিক বছরে এই খাতে প্রায় আট হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছিল। সেই পুরো অর্থের ব্যবহার করেছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। তাই একের পর এক কিস্তির টাকা পেতে সমস্যা হয়নি। এখন অতিরিক্ত আরও প্রায় ৮০০ কোটি টাকা বরাদ্দ নিশ্চিত হয়েছে। তাতে কেন্দ্র এবং রাজ্য ৪০০ কোটি টাকা করে দেবে।

প্রশাসনিক সূত্রের খবর, ২০১৯-২০ আর্থিক বছর থেকে গত ৯ জানুয়ারি পর্যন্ত এই খাতে কেন্দ্র প্রায় ৮৪৭৮ কোটি টাকা দিয়েছে। সমপরিমাণ অর্থ বরাদ্দ করেছে এ রাজ্যও। তাৎপর্যপূর্ণ, এই প্রকল্পে প্রতি বছর বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। তথ্য বলছে, ২০২৯-২০ আর্থিক বছরে ৪৬০, ২০২০-২১ বছরে ৯০৩, ২০২১-২২ সালে ১৭৪৭, ২০২২-২৩ বছরে ২০০৭ এবং ২০২৩-২৪ আর্থিক বছরে জানুয়ারি পর্যন্ত প্রায় ৩৩৬০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। তাদের দাবি, এ পর্যন্ত সব মিলিয়ে এই প্রকল্পে প্রায় ১৯ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যকে।

জনস্বাস্থ্য কারিগরি দফতরের দাবি, ২০১৯-২০ আর্থিক বছরে রাজ্যে জল সংযোগের সংখ্যা ছিল ৪৭২০। সেই সংখ্যাই বৃহস্পতিবার পর্যন্ত পৌঁছেছে প্রায় ৭৯.৬৫ লক্ষে। এই পরিবারগুলিকে প্রকল্পের আওতায় নলবাহিত পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়া গিয়েছে। সমান্তরালে কেন্দ্রের বিধি মেনে চলছে তার ব্র্যান্ডিং এবং প্রচারের কাজও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE