Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jitendra Tiwari

তৃণমূলের পর বিজেপি, পুনর্গণনার আর্জি জানিয়ে হাই কোর্টে মামলা করলেন জিতেন্দ্র

নন্দীগ্রাম আসনের নির্বাচনী ফল নিয়ে হাই কোর্টে মামলা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর আরও ৪টি আসনে পুনর্গণনার আবেদন জানিয়ে মামলা করে তৃণমূল।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৯:২৬
Share: Save:

তৃণমূলের পথে হাঁটল বিজেপি-ও। এ বার ভোটের ফল পুনর্গণনার আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করল গেরুয়া শিবির। মঙ্গলবার পাণ্ডবেশ্বরের বিজেপি প্রার্থী জিতেন্দ্র তিওয়ারি ওই মামলা করেছেন। তবে নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পর তাঁর মামলা গ্রহণ করা হবে কি না সেটাই প্রশ্ন।

নন্দীগ্রাম আসনের নির্বাচনী ফল নিয়ে হাই কোর্টে মামলা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর বনগাঁ দক্ষিণ, বলরামপুর, ময়না, গোঘাট— এই ৪টি আসনে পুনর্গণনার আবেদন জানিয়ে তৃণমূলের তরফ থেকে মামলা করা হয়। বর্তমানে ওই মামলাগুলির শুনানি চলছে কলকাতা হাই কোর্টে। এ বার ওই একই দাবিতে হাই কোর্টের দ্বারস্থ বিজেপি। মঙ্গলবার নিজের বিধানসভা আসনের ফলকে চ্যালেঞ্জ করে আদালতে যান জিতেন্দ্র। পুনর্গণনার দাবি জানিয়ে এটিই সম্ভবত বিজেপি-র তরফ থেকে প্রথম মামলা করা হল। জানা গিয়েছে, মহিষাদল বিধানসভার জন্যও পুনর্গণনার আবেদন জানিয়েছে বিজেপি।

বিধানসভা ভোটের আগে তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দেন আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র। পাণ্ডবেশ্বর আসন থেকে বিজেপি-র হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি। নির্বাচনী ফলাফলে তৃণমূল প্রার্থীর কাছে ৩ হাজার ৮০৩ ভোটে হেরে যান জিতেন্দ্র। প্রথম থেকেই তিনি দাবি করে আসছেন, কারচুপি করেই অল্প ভোটের ব্যবধানে জিতেছে তৃণমূল। তারই বিরুদ্ধে বিজেপি প্রার্থীর এই মামলা।

নির্বাচনী পিটিশনের নিয়ম অনুযায়ী, ফল ঘোষণার ৪৫ দিনের মধ্যে পুনর্গণনার আর্জি জানাতে হয়। জিতেন্দ্রের ক্ষেত্রে সেই সময়সীমা পার হয়ে গিয়েছে। ফল ঘোষণার দু’মাস পর এই মামলা যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠছে। তবে বিজেপি-র আইনজীবী স্যামসন কোরিয়া জানান, ওই নিয়ম মাথায় রেখেই তাঁরা মামলা করেছেন। এর আগে সুপ্রিম কোর্টেও এই ঘটনার নজির রয়েছে। সেখানেও সময়সীমা পেরিয়ে যাওয়ার পর এই ধরনের মামলা দায়ের হয়েছে। তাঁর কথায়, ‘‘শুনানিতে আমরা এই বিষয়টিকে হাতিয়ার করব। আমাদের আশা, কোভিড পরিস্থিতিতে এই দেরি আদালত নিশ্চয়ই মঞ্জুর করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE