Advertisement
১৯ মে ২০২৪
Justice Abhijit Gangopadhyay

Justice Abhijit Gangyopadhyay: অনেকে পেপারওয়েট নিয়ে এসেছিল এজলাসে, তাই ভিডিয়ো করতে বলি: বিচারপতি গঙ্গোপাধ্যায়

আদালতকক্ষে ভিডিয়োগ্রাফির অনুমতি দেওয়া নিয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে প্রশ্ন তুলেছিলেন আইনজীবী অরুণাভ ঘোষ।

আদালত কক্ষে তাঁর ভিডিয়োগ্রাফি করার অনুমতি দেওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। তার ব্যাখ্যা দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়।

আদালত কক্ষে তাঁর ভিডিয়োগ্রাফি করার অনুমতি দেওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। তার ব্যাখ্যা দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ১৪:৩০
Share: Save:

অনুব্রত-কন্যা সুকন্যা মণ্ডলের মামলার শুনানি চলাকালীন হাই কোর্টের বিচারকক্ষের ভিডিয়োগ্রাফির অনুমতি দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর সেই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই প্রধান বিচারপতির কাছে চিঠি গিয়েছে বলে খবর। মঙ্গলবার বিচারপতি গঙ্গোপাধ্যায় ব্যাখ্যা করে বললেন, তিনি কেন সেই অনুমতি দিয়েছিলেন। একটি মামলার শুনানির ফাঁকে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের জবাব দিচ্ছিলেন বিচারপতি। সেখানেই তিনি বলেন, ‘‘সে দিন এজলাসে অনেকে ভিড়ের মধ্যে পেপারওয়েট নিয়ে দাঁড়িয়েছিল। তাই ভিডিয়ো করতে বলেছি।’’

বীরভূমের তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের কন্যা সুকন্যার বিরুদ্ধে টেট না দিয়ে চাকরি করার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগের প্রেক্ষিতেই সুকন্যার কাছে তাঁর নিয়োগের যথাযথ নথিপত্র নিয়ে কলকাতা হাই কোর্টে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। গত ১৮ অগস্ট সেই মামলার শুনানি চলাকালীনই আদালতকক্ষে হাজির সংবাদমাধ্যমকে ভিডিয়োগ্রাফি করার অনুমতি দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। যা নিয়ে আইনজীবী অরুণাভ ঘোষ অভিযোগ করেন প্রধান বিচারপতির কাছে। মঙ্গলবার তারই জবাব দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি জানান, সে দিন ওই মামলার শুনানি চলাকালীনই তাঁর এজলাসে পেপারওয়েট সঙ্গে নিয়ে এসেছিলেন অনেকে। বিচারপতি বলেন, ‘‘আমি কেন ভিডিয়োগ্রাফি করতে বলেছিলাম, তা নিয়ে প্রশ্ন উঠছে। সে দিন ভিড়ের পিছন দিক থেকে অনেকে পেপারওয়েট নিয়ে দাঁড়িয়েছিল। এই কারণে আমি সে দিন ভিডিয়ো করতে বলেছি। জ্যাঠামশাই এসে কী বলে গেলেন, সেটাই শেষ কথা হয়ে গেল?’’

প্রসঙ্গত, আইনজীবী তথা বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুণাভের সঙ্গে বিচারপতি অভিজিতের বাগ্‌যুদ্ধ গত কয়েক দিনে কয়েক ধাপ বেড়ে আইনি পর্যায়ে পৌঁছেছে। সম্প্রতি নির্দিষ্ট একটি বেঞ্চের বিচার্য বিষয়ে বদল চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের দ্বারস্থ হন অরুণাভ। সোমবার প্রায় শতাধিক আইনজীবীকে সঙ্গে নিয়ে তিনি প্রধান বিচারপতির কাছে নালিশ করেন। তিনি বলেন, ওই বেঞ্চে তালিকা অনুযায়ী শুনানি হচ্ছে না। শুধু তা-ই নয়, অরুণাভ এ-ও বলেন যে, ‘‘আদালতের মধ্যে ভিডিয়োগ্রাফি হচ্ছে। এখনই সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন।’’ মঙ্গলবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ও অরুণাভের নাম না করে সেই মন্তব্যের জবাব দিয়েছেন। কেন না এর আগেও অরুণাভকে ‘জ্যাঠামশাই’ বলে সম্বোধন করতে দেখা গিয়েছে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে।

তবে কেন ভিডিয়োগ্রাফি করতে বলেছেন, তার ব্যাখ্যা দিলেও আদালতে সে দিন তাঁর উপর হামলা করার জন্যই অনেকে পেপারওয়েট নিয়ে এসেছিলেন কি না, সে ব্যাপারে কোনও মন্তব্য করেননি বিচারপতি।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice Abhijit Gangopadhyay Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE